Home » বিশ্ব » অবশেষে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
অবশেষে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ
অবশেষে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

অবশেষে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

‘উইন্ডরাশ জেনারেশন’ বিতর্কে সমালোচনার সম্মুখে পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড। রবিবার তিনি পদত্যাগপত্র জমা দেন। অবৈধ অভিবাসীদের বৈধতার বিষয়ে সরকারি কমিটিকে ‘অসাবধানতা বশত বিভ্রান্ত’করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

জানা গিয়েছে, উইন্ডরাশ জেনারেশন এবং ইলিগ্যাল ইমিগ্র্যান্টদের ইউকে হতে বের করে দেওয়ার জন্যে হোম অফিসের টার্গেট নিয়ে গত কয়েক দিন যাবত ব্যাপক চাপের মুখেই ছিলেন তিনি। এ প্রেক্ষিতে তার পদত্যাগ দাবি করে আসছিল লেবারপার্টি।

বিতর্ক শুরু হয়েছিল উইন্ডরাশ জেনারেশন নিয়ে। উইন্ডরাশ জেনারেশন ইস্যুতে প্রধানমন্ত্রীকে ক্ষমা চাইতে হয়েছে। এসব নিয়ে চাপের মুখে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রীও। এরপর ইলিগ্যাল মাইগ্র্যান্টদের বের করে দেওয়ার ইস্যু নিয়ে বেশ সমালোচনার সম্মুখীন হন স্বরাষ্ট্রমন্ত্রী এম্বার রাড। বুধবার হোম এফেয়ার্স কমিটির সামনে ইলিগ্যাল মাইগ্র্যান্টদের বের করে দেওয়ার জন্য হোম অফিস বা সরকারের কোনোরকম টার্গেট নেই বলেও জানিয়েছেন তিনি।

তবে বৃহস্পতিবার পার্লামেন্টে ভিন্ন বক্তব্য দিয়েছেন তিনি। জানিয়েছেন, স্থানীয়ভাবে একটি টার্গেট সেট করা ছিল। যা তার জানা ছিল না।

আর শুক্রবার গার্ডিয়ান পত্রিকায় হোম অফিসের তথ্য সংবলিত বিশাল একটি প্রতিবেদনে জানানো হয়েছে ২০১৭-১৮ সালের টার্গেটের কথা ছাপা হয়। এটা স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিজ্ঞা ছিল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এই প্রতিবেদন প্রকাশের পর এ বিষয়ে তিনি স্বরাষ্ট্র অফিসের এই ম্যামো দেখেননি বলে এক টুইটবার্তায় জানান এবং ক্ষমা প্রার্থনা করেন।

ইলিগ্যাল মাইগ্যান্ট নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বিতর্কিত এসব ইস্যুর প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি উঠে বিভিন্ন মহল থেকে।

ইলিগ্যাল মাইগ্র্যান্টের সংখ্যা কমিয়ে আনার জন্যে ২০১০ সাল থেকে টোরি পার্টির নির্বাচনী ওয়াদা করা হয়েছিল। কিন্তু তাতে সফল হতে পারেনি সাবেক ও বর্তমান টোরি সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: