Home » বিজ্ঞান ও প্রযুক্তি » অ্যাপল-আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
অ্যাপল-আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
অ্যাপল-আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

অ্যাপল-আইফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ

হাজার হাজার টাকা খরচ করে আপনি ম্যাক কম্পিউটার, অ্যাপল , আইফোন আর আইপ্যাড কিনছেন। কিন্তু সাধের এই ডিভাইস গুলোই আপনাকে ঝুকির মধ্যে ফেলে দিচ্ছে। এই ডিভাইস গুলো ব্যবহারকারীরা বেশি হ্যাকিং এর স্বীকার হচ্ছেন। আর এই সমস্যার কারণ কেবল মাত্র কোম্পানি নিজেই।

অ্যাপল স্বীকার করেছে যে, এর সব ম্যাক ও আইওএস ডিভাইস নামক দুটি গুরুত্বপূর্ণ চিপের ত্রুটির কারণে হচ্ছে। স্পেকট্রা ও মেল্টডাউন নামের ওই দুটি  চিপের ত্রুটির কারণে প্রায় সবকটি আধুনিক কম্পিউটিং ডিভাইস হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়েছে।

এদিকে প্রযুক্তি কোম্পানিগুলো নিরাপত্তাজনিত ঝুঁকির সমাধান বের করার চেষ্টা চালিয়েছেন। কারণও তারা নিশ্চিত খুছে বের করেছেন।  গুরুত্বপূর্ণ দুটি হার্ডওয়্যার চিপের ত্রুটির কারণে কম্পিউটার মোবাইলের মেমরিতে থাকা তথ্য হ্যাকিং হওয়ারে আশঙ্কাসব থেকে বেশি রয়েছে। পাসওয়ার্ডসহ যাবতীয় প্রয়োজনীয় তথ্য ও ইনস্ট্যান্ট মেসেজও এতে হ্যাক হচ্ছে।

ওয়েবসাইটে দেওয়া একটি বিবৃতিতে অ্যাপল বলেছে, সব ম্যাক ও আইওএস ডিভাইস মেল্টডাউন ও স্পেকট্রা দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ম্যাক কম্পিউটার, অ্যাপল টিভি, আইফোন এবং আইপ্যাডের জন্য সাম্প্রতিক অপারেটিং সিস্টেম আপডেট মেল্টডাউন অ্যাটাক থেকে গ্রাহকদের রক্ষা করবে এবং ডিভাইসকেও ধীরগতির করে দেবে না। অ্যাপল ওয়াচকেও ক্ষতিগ্রস্ত করতে পারবে না মেল্টডাউন। তবে ম্যাক ও আইওএস ডিভাইস স্পেকট্রা আক্রমণের ঝুঁকিতে  আছে, সেই কোডের মাধ্যমে যা ওয়েব ব্রাউজারে রান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: