Home » বিশ্ব » আরব দুনিয়া » আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে ৮ সাংবাদিকসহ নিহত ২৫
আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে ৮ সাংবাদিকসহ নিহত ২৫
আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে ৮ সাংবাদিকসহ নিহত ২৫

আফগানিস্তানের রাজধানী কাবুলে বোমা বিস্ফোরণে ৮ সাংবাদিকসহ নিহত ২৫

আফগানিস্তানের রাজধানী কাবুলে ২ দফা আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনাটিতে ৮ সাংবাদিকসহ কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছেন।

দেশটির প্রচার এজেন্সি আমাক’র বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার (৩০ এপ্রিল) সকালের দিকে দেশটির গোয়েন্দা সংস্থার মূল কার্যালয়ের সামনে ২ দফায় আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটানো হয়। এতে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন।

জঙ্গিগোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করেছে।

হামলাটিতে এএফপি’র চিফ ফটোগ্রাফার শাহ মারাইসহ আরও ৮ সাংবাদিক নিহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও এএফপি নিশ্চিত করেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, এ হামলায় কমপক্ষে ২৭ জন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় । তবে তাদের মধ্যে কয়েকজনের অবস্থা খুবই আশঙ্কাজনক।

কাবুল পুলিশের মুখপাত্র হাশমাত স্ট্যানিকজাই বলেছেন, সকাল প্রায় ৮টার দিকে আফগান কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কাছে প্রথম বিস্ফোরণটি ঘটানো হয়। এক মোটরসাইকেল আরোহী প্রথম বিস্ফোরণটি ঘটান। এরপরে বিস্ফোরণের খবর সংগ্রহ করতে সাংবাদিক ও চিকিৎসা কর্মীরা সেখানে জড়ো হলে আবারও হামলা চালানো হয়। দ্বিতীয়বার হামলা করার সময় হামলাকারী নিজেকে সাংবাদিক বলে পরিচয় দেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেন, প্রথম হামলায় ৪ জনের মৃত্যু হয় এবং ৫ জন আহত হন।

মারাই ১৯৯৬ সালে গাড়িচালক হিসেবে এএফপিতে যোগ দেন। ২০০১ সাল হতে তিনি ছবি তুলতে শুরু করেন। ২০০২ সাল নাগাদ তিনি পুরোদস্তুর ফটো সাংবাদিক হয়ে উঠেন। এরপর তিনি চিফ ফটোগ্রাফার হিসেবে পদোন্নতি পান। তিনি ৬ সন্তানকে রেখে গেছেন।

আফগান সরকারের শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে তালেবানের পক্ষ থেকে ‘বসন্ত অভিযান’ শুরুর ঘোষণা দেওয়ার কয়েকদিনের মধ্যেই এই হামলা সংগঠিত করা হয়।

এর আগে গত ২২ এপ্রিল সকালের দিকে পশ্চিম কাবুলের দাস্ত-এ-বাচরি এলাকার ভোটার নিবন্ধন কেন্দ্রে হামলায় ৬০ জন নিহত হন। ২২ এপ্রিলের ওই হামলার দায় স্বীকার করেছিল জঙ্গিগোষ্ঠী আইএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: