Home » বিশ্ব » আরব দুনিয়া » আরব-আমিরাত ও সৌদি-আরবেও ভ্যাট ধরা শুরু
আরব-আমিরাত ও সৌদি-আরবেও ভ্যাট ধরা শুরু
আরব-আমিরাত ও সৌদি-আরবেও ভ্যাট ধরা শুরু

আরব-আমিরাত ও সৌদি-আরবেও ভ্যাট ধরা শুরু

বাংলাদেশের ন্যায় সৌদি আরব ও আরব আমিরাত এই প্রথমবারের মতো ভোগ্য পন্যের উপর অর্থাৎ তেল ও খাবারের ভ্যাট বা মূল্যসংযোজন কর আরোপ করলো। নতুন বছরের প্রথম দিন অর্থাৎ সোমবার থেকে সাধারনণত বেশির ভাগ পন্য ও সেবার উপর  ৫% হারে ভ্যাট ধার্য করেছে এই দুই দেশ।উপসাগরীয় অঞ্চলের দেশগুলো অনেক দিন ধরে তাদের দেশে কর্মরত কর্মচারীদের বিনা করে জীবনধারার অঙ্গিকার দিয়ে আসক্ত করে আসছিল। কিন্তু বিশ্ব বাজারে তেলের দাম কমে যাওয়ার পর তাদের এই অঙ্গিকার থেকে সরে আসতে হয়। হঠাৎ করে তেলের দাম নেমে যাওয়ায় আয়ও কমেছে সোদি আরব ও আরব আমিরাতের, আর তাই আয় বৃদ্ধি করার জন্যই তাদের এই সিদ্ধান্ত গ্রহন করা বলে মনে করেন আন্তর্জাতিক ব্যক্তিবর্গ বা বিশ্লেষকরা।

মূল্যসংযোজন কর চালু করার প্রথম বছরেই প্রায় ৩৩০ কোটি ডলার আয় হবে বলে জানায় সংযুক্ত আরব আমিরাত।জনগণকে তাই এখন থেকেই , প্রেট্রোল,ডিজেল,খাদ্য ,কাপড়, বিভিন্ন সেবা,এবং হোটেল ভাড়ার উপরও কর দিতে হবে। তবে সেক্ষেত্রে সরকারি আর্থিক প্রতিষ্ঠান, সরকারি কোন পরিবহন,এবং চিকিৎসাসেবার উপর কোন কর ধার্য করা হয়নি।

অনেকদিন ধরেই আইএমএফ বা আন্তর্জাতিক মুদ্রা তহবিল উপসাগরীয় অব্জলকে তেল নির্ভর অর্থনীতি থেকে সড়ে দাড়ানোর পরামর্শ দিয়েছিল। সৌদি দেশের প্রায় ৯০ শতাংশ বাজেট আয় যার নির্ভরশীল তাহলো  তেল। সেক্ষেত্রে আরব আমিরাতের প্রায় ৮০ শতাংশ। তাই ইতিমধ্যে দুই আরব  দেশই সে দেশের সরকারি আয় বাড়ানোর পদক্ষেপ নিয়েছে। সৌদিআরবে স্থানীয় লোকজনকে যে ভর্তুকি দেওয়া হতো তাও কর্তন করা হয়েছে এবং পাশাপাশি তামাক ও তরল পানীযএর উপর ভ্যাট ধার্য করা হয়েছে।  এদিকে আরব আমিরাতেও  নতুন করে পর্যটনদের জন্য ভ্যাট ধার্য করা হয়েছে এবং সড়ক পরিবহনের ক্ষেত্রে  সড়ক ব্যবহারের জন্য ও নতুন করে টৌল বাড়ানো হয়েছে।

তবে সৌদি আরব ও আরব আমিরাত এ দুই দেশে ভ্যাট ধরা হলেও  কোন আয়কর ধার্যা করা হয়নি ,কারন আয়ের উপর এদেশের মানুষের  কোন প্রকার  ভ্যাট দিতে হয় না। উপসাগরীয়  অঞ্চলের অন্য দেশগুলো যেমন, বাহরাইন,কুয়েত ,ওমান ,কাতার এই দেশের সরকারও মূল্যসংযোজন কর ধার্যের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু তাদের এই সিদ্ধান্ত ২০১৯ সাল পর্যন্ত স্থগিত করে রেখেছে সে দেশগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: