Home » বিনোদন » বলিউড ও অন্যান্য » ইসরাইলে কনসার্টে গাইবেন না শাকিরা
ইসরাইলে কনসার্টে গাইবেন না শাকিরা
ইসরাইলে কনসার্টে গাইবেন না শাকিরা

ইসরাইলে কনসার্টে গাইবেন না শাকিরা

উত্তপ্ত গরমে ইসরাইলের তেল আবিবে কনসার্ট করার কথা থাকলেও, অব্যাহত চাপের মুখে সেই পরিকল্পনা হতে নিজেকে সরিয়েে ফেলেছেন বিশ্বখ্যাত লাতিন গায়িকা শাকিরা। তার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা- খবর ইলেক্ট্রনিক ইন্তিফাদা।

পিএসিবিআই এক বিবৃতিতে বলেছে, শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেওয়ার যে পরিকল্পনা করেছিল ইসরাইল, তা ব্যর্থ হয়েছে। মূলঃত ইসরাইলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন কেবল মাত্র।

এই বিষয়ে প্রতিষ্ঠানটি আরও লিখেছে, ‘মানবাধিকার লঙ্ঘণ ও বর্ণবিভেদ (অ্যাপার্থেইড) ধামাচাপায় অংশ নেওয়া থেকে বিরত থাকার বিশেষ বাধ্যবাধকতা রয়েছে শিল্পী ও বিশেষ করে জাতিসংঘের শুভেচ্ছা দূতদের।’

সেই সাথে শাকিরার পথে হাটছেন আরও শিল্পিরাও। তেল আবিব আন্তর্জাতিক সমকামী চলচ্চিত্র উৎসব থেকে অনেক আন্তর্জাতিক শিল্পী নিজেদের নাম প্রত্যাহারের কথা প্রকাশ পায়। গ্রামি-জয়ী কলম্বিয়ান শিল্পী শাকিরার পূর্বপুরুষ ছিলেন লেবানিজ। তিনি জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত।

ফিলিস্তিনে শিশুদের ওপর ইসরাইলি নৃশংসতার অনেক তথ্য নথিবদ্ধ রয়েছে ইউনিসেফের। শুরুতে শাকিরা তেল আবিব কনসার্টে যেতে রাজি হলেও পরে নাকচ করেন। আর এ বিষয়ে অনেকেই বলেছিল , তখন একে ইসরাইল বয়কট আন্দোলন বিডিএস’র ওপর ‘চপেটাঘাত’ হিসেবে বর্ণনা করেছিল ইসরাইল সমর্থকরা। কেউ কেউ বিষয়টিকে ইসরাইলের প্রতি শাকিরার সমর্থন হিসেবেও দেখেছেন।

এই কনসার্টের আয়োজক লাইভ ন্যাশন এর আগে জোড়ালো ভাবে সোমবার (২৭ মে) জানিয়েছে, শাকিরা তেল আবিবে পারফর্ম করবেন, এই খবর সত্য ছিল না। এই গ্রীষ্মে সময়সূচি ঠিকঠাকভাবে না মেলায়, শাকিরা ও লাইভ ন্যাশন ভবিষ্যতে কোনো এক সময় এই কনসার্ট আয়োজনের আশা করছে।

গত এপ্রিলেই ইসরাইল হায়োম নামক পত্রিকা প্রকাশ করেছিলেন, জুলাইয়ে তেল আবিবে কনসার্ট করার ব্যাপারে একটি চুক্তিতে সইয়ের কাছাকাছি রয়েছেন শাকিরা। জেরুজালেম পোস্ট পত্রিকা মঙ্গলবার লিখেছে, চ্যানেল ২ এই মাসের শুরুতে শাকিরার কনসার্টের ‘এক্সক্লুসিভ’ প্রতিবেদন প্রকাশ করেছিল।

শাকিরা তেল আবিবে কনসার্ট করবেন, এমন খবর প্রকাশ হওয়ার পর বয়কট আন্দোলন সক্রিয় প্রচারণা শুরু করে। এই কনসার্ট বাতিলের জন্য অনেক প্রথিতযশা ব্যক্তি ও সংগঠন শাকিরার প্রতি আহ্বান জানায়।

তবে শাকিরার এমন সিদ্ধান্তের পেছনে লেবাননেরও একটি ভূমিকা থাকতে পারে বলে অনেকের ধারনা। তেল আবিব থেকে লেবাননের সিডার্স ইন্টার্ন্যাশনাল ফেস্টিভালে গান গাওয়ার কথা ছিল এই মহা তারকার কিন্তু দেশটিতে অনেকেই দাবি তোলেন, ইসরাইলে পারফর্ম করলে লেবাননের কনসার্ট যাতে বাতিল করা হয়।

গেল সপ্তাহে ব্রাজিলের লিজেন্ডারি শিল্পী গিলবার্তো গিল তেল আবিবে অনুষ্ঠেয় নিজের কনসার্ট বাতিল করেছেন। পর্তুগালের জাতীয় মঞ্চের পরিচালক তিয়াগো রড্রিগেজও এই বছরের ইসরাইল ফেস্টিভাল থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

তবে চলতি বছরেই বেশ কয়েকজন বৃটিশ ব্যান্ড ফিলিস্তিনি হত্যাযজ্ঞের প্রতিবাদে ইসরাইলকে সাংস্কৃতিকভাবে বয়কটের ঘোষণা দিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে বিশ্ব সঙ্গিত ও বিনোদন জগতের অন্তত দুইজন বড় তারকা ইসরাইল সফরে যেতে অস্বীকৃতি প্রকাশ করেছেন। এর মধ্যে একজন হলেন নিউজিল্যান্ডের বিশ্বখ্যাত পপ তারকা লর্ডে। অপরজন হলিউড তারকা নাটালি পোর্টম্যান। ইসরাইলে কনসার্টে গাইবেন না শাকিরা

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: