Home » বিজ্ঞান ও প্রযুক্তি » প্রযুক্তির খবর » এবার নিজস্ব চিপ তৈরি করবে ফেসবুক
এবার নিজস্ব চিপ তৈরি করবে ফেসবুক
এবার নিজস্ব চিপ তৈরি করবে ফেসবুক

এবার নিজস্ব চিপ তৈরি করবে ফেসবুক

তথ্য প্রযুক্তির এই যুগে সেমিকন্ডাক্টর বা চিপের রমরমা ব্যবসা চলছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এখন অন্যদের তৈরি করা চিপের উপর ভরসা না করে এখন নিজেরাই চিপ তৈরি করতে নেমে পড়েছে। আর এবার এই তালিকায় নাম লেখাতে যাচ্ছে ফেসবুক।

খবর জানিয়েছে, নিজস্ব চিপ তৈরি করার জন্য ফেসবুক একটি কারিগরি দল গঠন করছে। এতে ইনটেল, কোয়ালকমের মতো চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপরে তাদের নির্ভরতা কমবে।

ইতিমধ্যে ফেসবুকের এক চাকরির বিজ্ঞাপনে জানিয়েছে, চিপ নির্মাণে অভিজ্ঞতাসম্পন্ন একজন ব্যবস্থাপক নিয়োগ দেবে তারা। এছাড়া ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চাকরির বিজ্ঞাপনের ধরন দেখেই বোঝা যাচ্ছে প্রতিষ্ঠানটি নিজস্ব চিপ তৈরির ক্ষেত্রে এখনো কতো পিছিয়ে আছে।

এর আগেও নিজস্ব চিপ তৈরির ক্ষেত্রে উদ্যোগ নিয়েছিলো অ্যাপল ও গুগল। নিজস্ব চিপ তৈরিতে সফলও হয়েছে অ্যাপল। ২০১০ সালে অ্যাপল নিজস্ব চিপ তৈরির কাজ শুরু করে। বর্তমানে বিভিন্ন যন্ত্রেও নিজস্ব চিপ ব্যবহার করছে এই প্রতিষ্ঠানটি। অ্যালফাবেটের অধীনে থাকা গুগলও নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চিপ তৈরি করেছে।

তবে ফেসবুকের ক্ষেত্রে প্রশ্ন উঠতে পারে, নিজস্ব চিপ দিয়ে কি করবে ফেসবুক? এক্ষেত্রে ধারণা করা হচ্ছে, হার্ডওয়্যার ব্যবহারের পাশাপাশি ফেসবুকের তৈরি চিপ কৃত্রিম বুদ্ধিমত্তাকেও সমর্থন করবে। ফেসবুকের বিভিন্ন ডেটা সেন্টারে এর ব্যবহার দেখা যাবে।

আগামী মাসে ফেসবুক অকুলাস গো নামে ২০০ মার্কিন ডলার দামের ভিআর (VR) হেডসেট উন্মুক্ত করছে। এ হেডসেটে কোয়ালকমের তৈরি প্রসেসর ব্যবহার করা হয়েছে। এ ছাড়া ফেসবুক বুদ্ধিমান স্মার্ট স্পিকার তৈরি করছে। এসব যন্ত্রে নিজস্ব কাস্টোমাইজ করা চিপসেট দিতে পারে ফেসবুক। নিজস্ব চিপ ব্যবহার করলে বিভিন্ন যন্ত্র তৈরিতে নিয়ন্ত্রণ থাকবে, যাতে হার্ডওয়্যার ও সফটওয়্যারের কাজ ভালো হবে।

তবে চাকরির বিজ্ঞাপন নিয়ে কোনো মন্তব্য করতে প্রস্তুত নয় ফেসবুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: