Home » বিজ্ঞান ও প্রযুক্তি » কম্পিউটার » কম্পিউটারে নামহীন ও আইকন ছাড়া ফোল্ডার এবং ফোল্ডার হাইড করুন খুব সহজেই!
কম্পিউটারে নামহীন ও আইকন ছাড়া ফোল্ডার এবং ফোল্ডার হাইড করুন খুব সহজেই!
কম্পিউটারে নামহীন ও আইকন ছাড়া ফোল্ডার এবং ফোল্ডার হাইড করুন খুব সহজেই!

কম্পিউটারে নামহীন ও আইকন ছাড়া ফোল্ডার এবং ফোল্ডার হাইড করুন খুব সহজেই!

আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা নিজেদের ব্যাক্তিগত নানা ধরনের ফাইল অন্যদের কাছ থেকে লুকিয়ে রাখতে চাই। কিন্তু অনেক চেষ্টার পরেও সেসব ফাইলগুলো লুকিয়ে রাখা সম্ভব হয় না বা লুকিয়ে রাখার মত কোনো উপায় জানা থাকে না। নিচের এই তিনটি পদ্ধতি জানা থাকলে আপনি আপনার ব্যাক্তিগত সকল ফাইল অন্যদের থেকে লুকিয়ে রাখতে পারবেন।

নামহীন ফোল্ডার
ফোল্ডার তৈরি করলে অবশ্যই নাম দিতে হবে। তবে আপনি চাইলে নাম বিহীন ফোল্ডারও তৈরি করতে পারে। এজন্য আপনার যে ফোল্ডারটি নামহীন করতে চান সেটার নামের জায়গায় একটি ফাকা চিহ্ন বসিয়ে দিন। এজন্য start বাটনে গিয়ে search করুন character map এবার character map এ ক্লিক করুন। নতুন আসা বক্সটি থেকে ফাকা চিহ্নটি কপি করুন এবার আপনার ফোল্ডারটিকে রিনেম করে পেস্ট করুন। ব্যস হয়ে গেলে।

আইকন পরিবর্তন বা আইকন ছাড়া ফোল্ডার
নতুন ফোল্ডার তৈরি করলে তার একটি ডিফল্ট আইকন থাকে। আপনি চাইলে এটি পরিবর্তন করতে পারেন অথবা আইকন ছাড়া ফোল্ডার বানাতে পারেন। এজন্য প্রথমে ফোল্ডারের ওপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। এবার Properties > Customize > Change Icon এ যান। এবার পছন্দ মত আইকন সিলেক্ট করুন অথবা ফাকা আইকন পছন্দ করুন। এবার OK চাপুন। ব্যস হয়ে গেলে।

ফোল্ডার লুকিয়ে ফেলুন
আপনি চাইলে যেকোন ফোল্ডার হাইড বা লুকিয়ে রাখতে পারেন। এজন্য প্রথমে ফোল্ডারের ওপর মাউস নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। এবার Properties > hidden > ok চাপুন। ব্যস লুকানো হয়ে গেল। আবার একে ফিরিয়ে আনতে Control panel থেকে Folder option সিলেক্ট করুন। এবার view e Click করুন। এবার Show hidden files,folders and drivers এ ক্লিক করুন। ব্যস হয়ে গেলে।

আরো পড়ুন-

জেনে নিন কিভাবে bat ফাইল কে কনভার্ট করে exe ফাইল এ রূপান্তর করা যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: