Home » বিশ্ব » কানাডা » কানাডার প্রধানমন্ত্রীকে এ কেমন অভ্যর্থনা ভারতের?
কানাডার প্রধানমন্ত্রীকে এ কেমন অভ্যর্থনা ভারতের
কানাডার প্রধানমন্ত্রীকে এ কেমন অভ্যর্থনা ভারতের

কানাডার প্রধানমন্ত্রীকে এ কেমন অভ্যর্থনা ভারতের?

সম্প্রতি সপরিবারে ভারত সফরে এসেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সাধারনত তার বিদেশ সফর নিয়ে হইচই পড়ে যায়। অথচ হইচই তো দূরে থাক তার ভারত সফরে স্বাভাবিক কোন উদ্যোগই নেই ভারতে। এ অবস্থায় অনেকেই অভিযোগ করেছেন, কানাডার প্রধানমন্ত্রীর প্রতি ভারত কোন গুরুত্ব দেখাচ্ছে না।

ভারতে একটি কথা বেশ প্রচলিত আছে। আর তা হলো ‘অতিথী দেব ভব’। কথাটি শুনলেই ভারতীয়দের অতিথীপরায়নতার মান বোঝা যায়। সাধারনত বিদেশী কোন নেতারা এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে গিয়েই তাদের কে স্বাগত জানা। সম্প্রতি ইসরাইলের প্রধানমন্ত্রী ভারতে এলে প্রটোকল ভেঙ্গে তাকে স্বাগত জানাতে যান নরেন্দ্র মোদি। কিন্তু কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সপরিবারে বিমানবন্দরে পৌছলে সেখানে তাকে অভ্যর্থনা জানাতে গিয়েছেন কনিষ্ঠ একজন মন্ত্রী।

৩ দিন হয়ে গেলো কানাডিয়ান প্রধানমন্ত্রী সপরিবারে ভারত সফর করছেন, অথচ এখনো সাক্ষাৎ নেই নরেন্দ্র মোদির! গত রবিবার তাজমহল পরিদর্শনে যান ট্রুডো, সেখানে তাকে উত্তর প্রদেশের মূখ্যমন্ত্রী যাননি তাকে স্বাগত জানাতে। এরপর সোমবার মোদির নিজের রাজ্য গুজরাটে গিয়েছেন জাস্টিন ট্রুডো সেখানেও মোদির খবর নেই। এমনকি তার সফর নিয়ে গনমাধ্যম গুলোও সেভাবে আগ্রহ দেখাচ্ছে না ।

তাহলে দেখা যাচ্ছে ট্রুডোর ভারত সফরকে অবজ্ঞার চোখেই দেখছে ভারত, এমনটাই মনে করছেন ভারতীয় কলাম লেখক ও অর্থনীতিবিদ বিবেক দেহেজিয়া। বিবিসি কে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, এটা বড় ধরনের অবজ্ঞা। কানাডার প্রধানমন্ত্রী এবং তার পরিবার কে স্বাগত জানাতে কনিষ্ঠ কোন মন্ত্রী কে পাঠানোর কাজটি অবজ্ঞা প্রদর্শনের সমতুল্য।

এ ব্যপারে কানাডায় নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার জানিয়েছেন, ‘কানাডার প্রধানমন্ত্রী কে অবজ্ঞা করার অভিযোগ সত্য নয়। তাকে অভ্যর্থনা জানানোর জন্য যথোপযুক্ত কূটনৈতিক শিষ্টাচার মেনে চলেছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগেও কয়েকবার প্রটোকল ভেঙে বিদেশী নেতাদের অভ্যর্থনা জানিয়েছেন তার অর্থ এই না যে প্রতিবার ভারত সফরকারীদের জন্য তিনি তাই করবেন।’

সাবেক এই হাইকমিশনার আরো বলেন, ভারতের প্রধানমন্ত্রী তার সাথে দেখাই করবেন না ব্যপারটা তা নয়। আগামী ২৩শে ফেব্রুয়ারি কানাডার প্রধানমন্ত্রীর সম্মানে অনুষ্ঠান করা হবে, সেখানেই তাদের দেখা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: