Home » বিশ্ব » চাপের মুখে পদত্যাগ করলেন দ. আফ্রিকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট জ্যাকব জুমা!
চাপের মুখে পদত্যাগ করলেন দ. আফ্রিকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট জ্যাকব জুমা!
চাপের মুখে পদত্যাগ করলেন দ. আফ্রিকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট জ্যাকব জুমা!

চাপের মুখে পদত্যাগ করলেন দ. আফ্রিকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট জ্যাকব জুমা!

দক্ষিণ আফ্রিকার দীর্ঘদিনের ক্ষমতাশীন প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগ করেছেন। ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) চাপের মুখে পড়ে তিনি পদত্যাগে বাধ্য হন। এ পদত্যাগের মধ্য দিয়েই তার নয় বছরের শাসনামলের অবসান ঘটলো।

এনএনসি’র আলটিমেটামের পরেই তিনি পদত্যাগ করেন। ৭৫ বছর বয়সী প্রেসিডেন্ট জুমা এক ভাষণে জানান, ডিসেম্বরে সিরিল রামাফোসাকে পার্টি প্রেসিডেন্ট নির্বাচন করা হয়। এরপর এএনসি যেভাবে তার আগাম বিদায়ের পথ তৈরি করেছে তার সঙ্গে তিনি একমত নন। তবে দলের নির্দেশ মেনে নিতে হচ্ছে তাকে।

বেশ কিছুদিন ধরেই দুর্নীতির নানান অভিযোগের কারণে পদত্যাগের চাপে ছিলেন জুমা। এর আগেও একবার প্রেসিডেন্ট জুমা পদত্যাগে বাধ্য হন, এবং এর অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয় ভারতীয় বংশোদ্ভূত ধনী ব্যবসায়ী গুপ্ত পরিবারের সঙ্গে তার সংশ্লিষ্টতা।

এছাড়াও অভিযোগ আসে, গুপ্ত পরিবার প্রেসিডেন্ট জুমার সঙ্গে বন্ধুত্বের সুযোগ নিয়ে ব্যবসায়িক সুবিধা নিচ্ছে ও রাজনীতিতে প্রভাব বিস্তার করছে। এই অভিযোগের ভিত্তিতে, পুলিশ বুধবার সকালে গুপ্ত বাড়িতে অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করেছে।

সুত্রমতে জানা যায়, দক্ষিণ আফ্রিকার ফ্রি স্টেট প্রদেশের ভ্রেদেতে দরিদ্র কৃষ্ণাঙ্গ কৃষকদের সহায়তার জন্য এস্তিনা ডেইরি ফার্ম প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। ওই প্রকল্পের নামে লাখ লাখ ডলার হাতিয়ে নিয়েছে বলে গুপ্ত পরিবারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তাদের এই দুর্নীতির খবর গত বছর ফাঁস হওয়া কিছু ই-মেইল থেকে প্রকাশ্যে চলে আসে।

গত বছর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ১৯৯৯ সালে স্বাক্ষরিত এক অস্ত্র চুক্তিতে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি ও মুদ্রা পাচারের ১৮ ধরনের অভিযোগে জুমার বিচার শুরুর নির্দেশ দেওয়া হয়। এক পর্যায়ে, গত বছরের শেষ দিকে এএনসির শীর্ষপদ থেকে সরে যেতে বাধ্য হন প্রেসিডেন্ট জুমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: