Home » বিশ্ব » পাকিস্তান » জঙ্গী হামলার পর প্রথম দেশে ফিরলেন নোবেলজয়ী মালালা
জঙ্গী হামলার পর প্রথম দেশে ফিরলেন নোবেলজয়ী মালালা
জঙ্গী হামলার পর প্রথম দেশে ফিরলেন নোবেলজয়ী মালালা

জঙ্গী হামলার পর প্রথম দেশে ফিরলেন নোবেলজয়ী মালালা

অর্ধযুগ সময় পার করে দেশে ফিরলেন মালালা ইউসুফজাই। ২০১২ সালের সেই মর্মান্তিক হামলার পর আজ বৃহস্পতিবার (২৯ মার্চ) দেশে ফিরেছেন মালালা। টেলিভিশনে প্রকাশিত এক ভিডিওতে তার আগমন বার্তা জানানো হয়েছে। ভিডিওটিতে তার সঙ্গে তার বাবা মা কেও দেখা যাচ্ছে।

উল্লেখ্য যে, ১৯৯৭ সালের ১২ জুলাই পাকিস্তানের সোয়াত উপত্যকায় জন্ম গ্রহণ করে মালালা। এরপর পাকিস্তানে নারী শিক্ষা বন্ধ করে দেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ করায় ২০১২ সালের ৯ অক্টোবর তালেবান জঙ্গীরা গুলি চালায় মালালা এবং তার দুই বান্ধবীর উপর। ওই ঘটনায় দুই বান্ধবী মারা গেলেও ভাগ্যক্রমে বেঁচে যায় মালালা। এসময় মালালার বয়স ছিলো মাত্র ১৪।

শিশু ও তরুণদের অধিকার আদায়ের সংগ্রামে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পান মালালা ইউসুফজাই। মালালার এই স্বপ্ন সফল করার লক্ষ্যে জাতিসংঘ থেকে ২০১২ সালের ১০ নভেম্বর ‘মালালা দিবস’ ঘোষনা করে। এছাড়াও বিভিন্ন দেশে মেয়েদের শিক্ষার সহায়তার জন্য ‘মালালা ফান্ড’ নামক একটি ফান্ড গঠন করা হয়।

সূত্র জানিয়েছে, পাকিস্তানে মাত্র চারদিন অবস্থান করবেন মালালা। তবে এসময় তিনি পৈতিৃক আবাস সোয়াতে অবস্থান করবেন কিনা সে বিষয়ে এখনো স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। কারণ পর্বতসঙ্কুল এই জায়গাটিতে তালেবানসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর প্রবল দৌরাত্ম্য রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: