Home » বিশ্ব » জাপানে পটকা মাছ ক্রয়ের উপর নিষেধাজ্ঞা
জাপানে পটকা মাছ ক্রয়ের উপর নিষেধাজ্ঞা
জাপানে পটকা মাছ ক্রয়ের উপর নিষেধাজ্ঞা

জাপানে পটকা মাছ ক্রয়ের উপর নিষেধাজ্ঞা

প্রতি বছর পটকা মাছের বিষক্রিয়ায় কিছু সংখ্যক লোক আক্রান্ত হয়। অনেক ক্ষেত্রে প্রাণহানির ঘটনাও ঘটেছে। এরই মধ্যে দেশটির মধ্যাঞ্চলীয় গামাগোরি শহরের একটি সুপার মার্কেট থেকে পাঁচ প্যাকেট পটকা মাছ বিক্রি করা হয়। এসব মাছের বিষযুক্ত যকৃৎ অপসারণ না করেই বিক্রি করা হয়েছিল।  ভুল করে মাছটির বিষাক্ত অংশ যকৃৎসহ বিক্রির পর এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে জাপানের গামাগোরি শহরে পটকা মাছ না কেনার জন্য জরুরি সতর্কতা জারি করা হয়েছে।  জাপানের গামাগোরি শহরের কর্তৃপক্ষ এ সংবাদ  জানার পর পাঁচ প্যাকেটের মধ্যে তিন প্যাকেট মাছ উদ্ধার করেছে। তবে দুই প্যাকেট এখনও পাওয়া যায়নি।

নগর কর্মকর্তা কোজি তাকায়ানাগি জানান, পটকা মাছ খুবই সুস্বাদু খাবার হলেও এর যকৃৎ মারাত্মক বিষাক্ত। ওই মাছের কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই মাইকিং করে জনগণকে পটকা মাছ খাওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে। এবং সেই সাথে এই পটকা মাছ খেয়ে যারা অসুস্থ হয়ে পড়েছে তাদের জন্য গামাগোরি শহর কর্তৃপক্ষ জরুরি সেবা চালু করেছে।

জাপানের গামাগোরি শহর কর্তৃপক্ষ জানিয়েছে যে পটকা মাছের যকৃৎ, ডিম্বাশয় ও চামড়ায় অত্যন্ত ক্ষতিকর টেট্রোডোটক্সিন বিষ থাকে।  আর এই বিষের কোনো প্রতিষেধক নেই। টেট্রোডোটক্সিন স্নায়ুর কার্যকারিতায় প্রভাব ফেলে এবং অত্যন্ত দ্রুত কাজ করে। এই বিষ মুখ অসাড় করে পক্ষাঘাতগ্রস্ত করে ফেলে এবং এমনকি এতে মানুষের মৃত্যু হয়। শুধু জাপান নয়, বিশ্বের অনেক দেশের মানুষই পটকা মাছ খেয়ে থাকে। তাই এখন থেকে সব ব্যবস্থা গ্রহণ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: