Home » জীবনধারা » জেনে নিন রোজায় ত্বক সুন্দর রাখার কিছু উপায়
জেনে নিন রোজায় ত্বক সুন্দর রাখার কিছু উপায়
জেনে নিন রোজায় ত্বক সুন্দর রাখার কিছু উপায়

জেনে নিন রোজায় ত্বক সুন্দর রাখার কিছু উপায়

রমজান মাস আসলে রোজাদার ব্যাক্তিদের খাবার খাওয়ার রুটিনের কিছুটা পরিবর্তন হয়ে থাকে। সারাদিন না খেয়ে সন্ধায় ইফতারি করে। এতে করে পর্যাপ্ত পরিমাণ পানি পান না করার ফলে ত্বক শুষ্ক হয়ে পড়তে থাকে। তবে ঠিকমত ত্বকের যত্ন নেওয়া হলেও রোজার মধ্যেও ত্বক থাকবে সুন্দর ও সতেজ। সবার এসময় দিনে ২ বার করে গোসল করা উচিত। এবং গোসল করে আসার পর ভিজা ত্বকে ময়শ্চারাইজার বা লোশন ব্যবহার করুন এতে করে ত্বক থাকবে উজ্জ্বল ও কোমল।

রোজা রাখলে ঠোঁট শুষ্ক হতে থাকে তাই ঠোঁটের আদ্রতা ধরে রাখার জন্য লিপজেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। সব সময় সহজপাচ্য ও হালকা মশলাযুক্ত স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। নিয়মিত ইফতার, রাতের খাবার আর সেহরিতে খেজুর, বাদাম, দুধ, শাক-সবজি, টাটকা ফল বেশি বেশি খান। টক-মিষ্টি-দই খেলে হজম ভাল হয়, ত্বকও ভাল থাকে। আম, লেবু, পেঁপে এবং নিয়মিত বেলের সরবত পান করুন।

রান্নাঘর থেকেই বেছে নিন ত্বক চর্চার সামগ্রী। যেমন পেঁপে, মুশুরের ডাল, বেসন, শসার রস এসব থেকে একটু নিয়ে ত্বকে মেখে কিছুক্ষণ পর ধুয়ে নিন। ত্বকের ময়লা ও শুষ্কভাব দূর হয়ে ত্বক থাকবে সজিব ও কোমল।

সপ্তাহে অন্তত ২ বার ২ চামচ ময়দা, ১ চামচ মধু এবং পাকা পেঁপে বা পাকা কলার মাক্স লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।

রোজায় ত্বকের বাড়তি যত্ন-

স্বাভাবিক ত্বকের জন্য চন্দন বাটা – ১ টেবিল চামচ, টমেটোর রস – ১ চা চামচ, শসার রস – ১ চা চামচ এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য পেস্তা বাদামের পেস্ট – ১ টেবিল চামচ, মধু – ১ চা চামচ, ডিমের কুসুম- ১ টি সব উপকরণ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি- ১ টেবিল চামচ, গোলাপ জল – ১ চা চামচ, লেবুর রস(Lemon juice) – ১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

সারাদিন কাজের চাপে বিশ্রাম নেওয়া হয় না। তাই রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুমানো নিশ্চিত করুন।

মুখের সাথে সাথে শরীরেরও যত্ন নিন। নিয়মিত ত্বকের উপযোগী ভাল মানের বডি লোশন ব্যবহার করুন।

প্রতিদিন ত্বকের যত্ন নিন। পুরো রামজান মাস জুড়েই আপনার ত্বক থাকবে সুস্থ, কোমল-মসৃণ, উজ্জ্বল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: