Home » বিশ্ব » দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার শান্তি বৈঠক শুরু
দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার শান্তি বৈঠক শুরু

দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার শান্তি বৈঠক শুরু

অবশেষে সকল যুদ্ধো কে বিরতি দিয়ে শান্তি বৈঠক শুরু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়া। বৈঠকে বসার জন্য সোলকে শান্তি প্রস্তাব পাঠিয়ে ছিলেন পিয়ংইয়ঙ।

আসছে ৯ জানুয়ারি দুটি দেশের প্রতিনিধিরা মুখোমুখি শান্তি বৈঠকে বসতে চলেছেন। এই শান্তি বৈঠকের স্থান পান মুন জোম গ্রামের পিস হাউজে হবে বলে জানিয়েছেন দুটি দেশের প্রতিনিধিরা। এই দুই প্রতিবেশীর মাঝে শেষ বার বৈঠক হয়েছিল দুই বছর আগে। গত ২ বছরে এই দুটি দেশের মাঝ খানে কূটনৈতিক পর্যায়ে আলোচনার প্রয়াস চলছিল। অবশেষে সকল প্রচেষ্টা সফল হতে চলেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রকের মুখপাত্র বায়েকতায়। তিনি আরো জানিয়েছেন, দক্ষিণ কোরিয়াএবংউত্তর কোরিয়ার সম্পর্কের উন্নতি নিয়েও আলোচনাহতে পারে ওই বৈঠকে।

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাঙে শীতকালীন অলিম্পিকের আসর বসতে চলেছে আগামী ফেব্রুয়ারিতে। উত্তর কোরিয়া থেকে কয়েক জন প্রতিযোগদের মাঝে অলিম্পিকের আসর বসতে চলেছে।

আনুষ্ঠানিক ভাবে শান্তি বৈঠকের পূর্বে দুইদল সাংবাদিকদেরও মুখোমুখি হয়। তারা বলেন, পিয়ংচ্যাং অলিম্পিক হতে যাচ্ছে শান্তির অলিম্পিক যেখানে উত্তরের অতিথিরা বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা অন্যদের সঙ্গে মিলিত হতে পারবেন।

বছরের শুরুতেই কিমের গলায় শোনা গিয়েছিল প্রতিদ্বন্দ্বী দেশে অলিম্পিকে তাঁর দেশের প্রতিযোগীদের অংশগ্রহণ নিয়ে নরম সুর। তার সাথে এটাও বুঝিয়ে দিতে চেয়েছেন যে, এ বার দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারেন তাঁরা। আর হঠাৎকরে কিমের এমন ইঙ্গিতে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছিল আন্তর্জাতিক মহলে। যা থেকে বোঝা গিয়েছিল যে এতদিন পর শেষ হতে যাচ্ছে দুই প্রতিদ্বন্দ্বীর মাঝে চলতে থাকা সেই ভয়ানক যুদ্ধ। উত্তর কোরিয়ার আলোচনায় রাজি হওয়া এবং অলিম্পিকে অংশ নেওয়াটা দুটি দেশের মধ্যে সম্পর্কের উন্নতির লক্ষণ বলে আশা প্রকাশ করে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনজায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: