Home » জাতীয় » অপরাধ » দুধের সাথে মেশানো হচ্ছে তেল এবং ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য !
দুধের সাথে মেশানো হচ্ছে তেল এবং ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য !
দুধের সাথে মেশানো হচ্ছে তেল এবং ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য !

দুধের সাথে মেশানো হচ্ছে তেল এবং ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য !

আমরা সাধারন  মানুষ প্রতিদিন বিভিন্ন কোম্পানির তৈরি প্যাকেটের দুধখেয়ে থাকি। কিন্তু আমরা কি জানি যে এসকল প্যাকেটের দুধের সাথে কি মিশানো হয়ে তাকে। জানলে হয়তো আমরা কেউই এই প্যাকেটের দুধ খেতাম না।

কারন এই দুধের সাথে মেশানো হচ্ছে ক্ষতিকারক রাষায়নিক দ্রব্য। বেশী লাভের আশায় দুধের মধ্যে তেল, ছুডা এবং ক্ষতিকারক দ্রব্য আর চিনি মিশানো হচ্ছে। সিরাজগঞ্জের বিভিন্ন প্রক্রিয়াজাত কেন্দ্র হতে এসব দুধ কিনছে বিভিন্ন নামি দামী কোম্পানি এবং প্রতিষ্ঠান। তবে এ ব্যাপারে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি আরং, প্রাণ এবং মিল্ক ভিটার মাঠ পর্যায়ের কর্মকর্তারা

সিরাজগঞ্জে যেখানে এই ভেজাল দুধ তৈরি করা হয় সেখানকার এক কমীর কাছ থেকে পাওয়া যোয় কিবাবে এই ভেজাল দুধ তৈরি করা হয়। তিনি বলেন,সবপ্রথম একটি পাত্রের ভিতর দুধ ঢালা হয়। পাত্রের মধ্যে যতটুকু দুধ দেওয়া হয় ঠিক ততটুকু তেল ঢালা হয়। এরপর বেলেন্ডারের মধ্যে ঢেলে মেশিনের সুইচ চাপ দিলে অটোমেটিক দুধ তৈরি হয়ে যাবে।

এছাড়া বিস্তারিতভাবে তিনি বলেন প্রায় আড়াই কেজি দুধের মধ্যে সমপরিমাণ তেল,খাবার ছোডা আর পানি মিশিয়ে তৈরি করা হয় একমণ দুধ। আর এই দুধের মধ্যে পানি মিশানো হয় চল্লিশ কেজি।আর তাতেই তৈরি হয় দুধ।

সিরাজ গঞ্জের সেই দুধ তৈরির কারিগর বলেন একমণ দুধ তৈরি করতে মাত্র আড়াইশ টাকা খরচ পরে। আর তাতেই এত লাভ।এছাড়া তিনি আরও বলেন যে সিরাজ গঞ্জের বিভিন্ন বাড়ি থেকে চল্লিশ টাকা দরে দুধ কিনে  সেই একই দামে বিভিন্ন নামি দামী কোম্পানির কাছে বিক্রি করছেন। আর সেক্ষেত্রে যতটা দুধের মধ্যে ভেজাল ঠিক ততটাই লাভ ।কিন্তু সাধারণ মানুষ তো আর এসকল কিছু জানে না তারা তো ভাল দুধ ভেবেই এসকল কোম্পানির দুধগুলো কিনে খাচ্ছে। কিন্তু আসলে তারা কি খাচ্ছে সেটা কি তারা জানে। যদি জানতো তাহলে হয়ত কখনও আর এই প্যাকেটের দুধ কিনত না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: