Home » অর্থনীতি » পানি পরীক্ষায় এবার জলাধারে রোবট রাজহাঁস
পানি পরীক্ষায় এবার জলাধঅরে রোবট রাজহাঁস
পানি পরীক্ষায় এবার জলাধঅরে রোবট রাজহাঁস

পানি পরীক্ষায় এবার জলাধারে রোবট রাজহাঁস

সিঙ্গাপুরে জলাধারে ভাসছে রোবট রাজহাঁস। দেখলে মনেই হবে না এটি যান্ত্রিক। হাঁসটির কাছে গেলে যেকোনো সময় সে উড়াল দেবে এটাই মনে হবে আপনার।

সিঙ্গাপুরের কর্তৃপক্ষ সে দেশের প্রধান জলাধারে পানির মান পরীক্ষার জন্য কতগুলো রোবট রাজহাঁস ছেড়েছে।এই রোবট হাঁসগুলো নির্মাণ করা হয়েছে এমনভাবে যেন হ্রদের অন্যান্য রাজহাঁসের মধ্যে এগুলো মিশে যেতে পারে।

হাঁসের ঝাঁকের সঙ্গে মিশে এই রোবটগুলো ঘুরে বেড়াবে। কিন্তু রোবটের তালায় থাকবে প্রপেলার এবং পানি পরীক্ষার যন্ত্র। খবর বিবিসির।

চ্যানেল নিউজ এশিয়ার খবর অনুযায়ী, এ ধরনের পাঁচটি যান্ত্রিক হাঁস ইতোমধ্যেই পানিতে ভাসিয়ে দেয়া হয়েছে। এদের কাজ হবে সিঙ্গাপুর শহরে জল সরবরাহের প্রধান হ্রদে ভেসে বেড়ানো এবং জলের মানের দিকে নজর রাখা। কিন্তু রোবটের তালায় থাকবে প্রপেলার এবং পানি পরীক্ষার যন্ত্র।

জল পরীক্ষার পর ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে তৎক্ষণাৎ পরীক্ষার ফলাফল পৌঁছে দেয়া হবে কর্তৃপক্ষের কাছে। এই ‘সোয়ানবট’গুলো তৈরি করেছে যে বিজ্ঞানীরা তাদের একজন হলেন সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ম্যানডার চিট্রে।

তিনি জানান, প্রথমে তারা ছোট পাখির মডেল বেছে নিয়েছিলেন। কিন্তু আকৃতিতে বড় বলে তারা রাজহাঁসের রোবট বানানোর সিদ্ধান্ত নেন। এই রোবটগুলো এমনভাবে বানানো হয়েছে যাতে ছোট নৌকা, ডিঙ্গি বা কায়াকের আঘাত লাগলেও এদের কোন ক্ষতি হবে না। কিন্তু এর সবচেয়ে বড় সুবিধে হবে, জল পরীক্ষার জন্য এখন থেকে বিজ্ঞানীদের আর জলাধারে যেতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: