Home » বিশ্ব » পারমানবিক চুক্তি থেকে সড়ে দাড়ানো সম্ভাবনা ‍যুক্তরাষ্ট্রে
পারমানবিক চুক্তি থেকে সড়ে দাড়ানো সম্ভাবনা ‍যুক্তরাষ্ট্রে
পারমানবিক চুক্তি থেকে সড়ে দাড়ানো সম্ভাবনা ‍যুক্তরাষ্ট্রে

পারমানবিক চুক্তি থেকে সড়ে দাড়ানো সম্ভাবনা ‍যুক্তরাষ্ট্রে

২০১৫ সালে ইরানের সাথে যে পারমাণবিক চুক্তি হয় যুক্তরাষ্ট্রের সেই চুক্তি থেকে যে কোন সময় বেরিয়ে আসেতে পারে যুক্তরাষ্ট্র। ইরার এ জন্য বিশ্ববাসীকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তুতি গ্রহণ করা উচিত বলে জানান,ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘসি । কারণ যে কোনো সময় যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি থেকে সড়ে দাড়াতে পাড়ে। ইরান ২০১৫সালে বিশ্বের ছয় ক্ষমতাধর রাষ্ট্রের সঙ্গে এই চুক্তি করে । যুক্তরাষ্ট্রএই চুক্তি থেকে সড়ে আসার সম্মত হওয়ার কারন হলো,ইরানে উপর থেকে আন্তার্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পূর্বসূরি বারাক ওবামার পথে হাঁটেননি । ক্ষমতাগ্রহণের পর থেকেই তিনি ইরানের সঙ্গে চুক্তির বিষয়টি নিয়ে উপহাস করতে শুরু করে। এরই অংশ হিসেবে দেশটির কয়েকটি ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে অবরোধ আরোপ করে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প তার সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে এক বছর ধরে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে সম্পাদিত চুক্তিটি নস্যাৎ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে জানান,তেহরান সিকিউরিটি কনফারেন্সে আরাঘসি। দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী মন্তব্য করেন যে কোনো বিষয় অবতারণা করতে ইরান প্রস্তুত । তিনি বলেন, কোনো নেতিবাচক সিদ্ধান্ত আসলে তার জন্য ইরান ও বিশ্ব সম্প্রদায় পরাজিত হবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম ঘাসেমি বলেন, যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিলে তার যথাযথ এবং শক্তিশালী প্রতি উত্তর দেয়ার জন্য ইরান সব সময় প্রস্তুত রয়েছে। এদিকে নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পারমাণবিক চুক্তির বিষয়ে শিগগিরই উইরোপিয়ান প্রতিনিধিদলের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। তাদের প্রতিনিধিদল হিসাবে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিষয়টি নিয়ে ডিল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: