Home » বিশ্ব » প্রায় ৮৮ বছর ধরে মাটিই যার খাদ্য
প্রায় ৮৮ বছর ধরে মাটিই যার খাদ্য
প্রায় ৮৮ বছর ধরে মাটিই যার খাদ্য

প্রায় ৮৮ বছর ধরে মাটিই যার খাদ্য

মানুষ নানা রকম খাবার খায়। যেমন ভাত, মাছ, মাংস, শাক-সবজি, ফলমূল। এছাড়াও বিভিন্ন ধরনের দেশী-বিদেশী খাবার খেয়ে থাকে। এছাড়াও বিভিন্ন প্রাণী, কীট-পতঙ্গ সাপ,বিচ্ছু ইত্যাদি খাবারও খায়।কিন্তু নিত্যদিনের এসব খাবারও তার ভাল লাগে না যদি না সে প্রতিদিন মাটি না খায়।প্রতিদিন ভাত-রুটি না হলেও চলে কিন্তু মাটি না খেয়ে  একদিনও থাকতে পারেন না ভারতের ঝাড়খণ্ডের সাহেবগঞ্জের অধিবাসী  কারু পাশোয়ান।

বয়স এখন ৯৯ বছর। তার বয়স যখন  মাত্র ১১ বছর ছিল তখন থেকেই  মাটি খাওয়া শুরু। প্রথমে তো অভাবের কারণে মাটি খাওয়া শুরু করলেও পরে তা অভ্যাসে পরিণত হয়ে যায়। বিচিত্র স্বভাবের অধিকারী কারু পাশোয়ান বলেন, ‘আমি আমার আর্থিক অবস্থা নিয়ে খুব হতাশায় ভূগতাম। ছেলেবেলা থেকেই দারিদ্রের মধ্যে বড় হয়েছি। এক টুকরো রুটি ভাইবোনের মুখে তুলে দিতে নিজে মাটি খেয়ে পেট ভরতেন। যত বড় হয়েছি দারিদ্রের চাপ আরও বেড়েছে। দশ ছেলেমেয়ের সংসার আমার। তাদের ঠিকমতো খাবার দিতে পারতাম না। মনে হতো, মরে যাই। একসময় খাবারের অভাবে মাটি খেতে শুরু করি। ধীরে ধীরে এটা আমার অভ্যাসে পরিণত হয়।  খাবারের অভাব ঘুচলেও আমি আর এখন  মাটি না খেয়ে থাকতে পারি না।’

অবাক করা ব্যাপার হলো, এত বছর ধরে মাটি খাওয়া পরও কারুর কোনদিনই সমস্যা হয়নি। বরং এই বয়সেও তিনি শারীরিকভাবে বেশ সবল। এই অদ্ভূদ খাদ্যাভ্যাসের জন্য ২০১৫ সালে বিহারের সবর কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তাকে বিশেষ সম্মাপনা প্রদান করেছে। কারুর বড় ছেলে সিয়া রাম পাশোয়ান বলেন, ‘আমরা বাবাকে যেখান সেখান থেকে মাটি খাওয়া হতে বিরত করতে অনেকবার চেষ্টা করেছি। কিন্তু কোন কাজই হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: