Home » জীবনধারা » প্রেসার বেড়ে বা কমে গেলে তৎক্ষণাৎ যা করনীয়
প্রেসার বেড়ে বা কমে গেলে তৎক্ষণাৎ যা করনীয়
প্রেসার বেড়ে বা কমে গেলে তৎক্ষণাৎ যা করনীয়

প্রেসার বেড়ে বা কমে গেলে তৎক্ষণাৎ যা করনীয়

প্রেসার নাই এমন মানুষ এখন  খুজে  পাওয়া খুব কষ্ট কর। এদের মধ্যে দেখা যায় অনেকে  হঠাৎ হাই প্রেসার বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে ।নিয়ন্ত্রীত খাদ্য গ্রহনের মাধ্যমে এটা দূর করা সম্ভব।উচ্চ রক্তচাপ কমাতে এমন সব খাবার খেতে হবে যাতে প্রচুর পরিমান ক্যালসিয়াম, পটাসিয়াম, ও ম্যাগনেশিয়াম থাকে । কারণ এসব খাবার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। চর্বি বিহীন দুধ দুধজাত খাদ্য যেমন দইতে পাওয়া যায় প্রচুর ক্যালসিয়াম।

যেসব খাদ্যে প্রচুর পরিমান পটাশিয়াম পাওয়া যায় যেমন আপেল,কলাও শাকসবজি।টমেটোতে ওআছে বেশ পটাশিয়াম।

দানা জাতীয় খাদ্যে বেশি ম্যাগনেশিয়াম পাওয়া যায়, বিচি জাতীয় খাবার, বাদাম, শিমের বিচি, ডাল, ছোলা, লাল চালের ভাত, লাল আটা, আলু, সবুজ শাকসবজি, টমেটো, তরমুজ, দুধ ও দই ইত্যাদিতে।

১. প্রতিদিন ২থেকে ৩ সার্ভি  কম চর্বিযুক্ত দুধ খেতে হবে। এক সাভিং বলতে এক গ্লাস দুধ বা এক কাপ দই।

২.প্রতি দিন ফল ৪ থেকে ৫ সার্ভিং খেতে হবে। টুকরো করে কাটা আধা কাপ ফল বা অর্ধেকটা কলা অথবা আধা কাপ ফলের রস এতে হবে ফলের এক সার্ভিং।তবে ফলের রসের তুলনায় আস্ত ফলই ভালো।

৩.প্রতিদিন আমাদের ৪ থেকে ৫ সাভিং শাকসবজি খেতে হবে ।শাক সবজির ক্ষেত্রে এক সার্ভিং মানে এক কাপ কাঁচা শাক বা আধা কাপ রান্না করা শাক।

৪. দানা জাতীয় শস্য প্রতিদিন ৭ থেকে ৮ সার্ভিং খাওয়া দরকার। দানা শস্যের এক সার্ভিংয়ের উদাহরণ হলো আধা কাপ ভাত বা এক কাপ পরিমাণ গোটা দানাশস্য।

৫.প্রতি সপ্তাহে ৪ থেকে ৫ সাভিং বিচি জাতীয় খাবার খেতে হবে। বিচি জাতীয় খাবারের এক সার্ভিংয়ের উদাহরণ হলো এক কাপের তিন ভাগের এক ভাগ বাদাম বা আধা কাপ রান্নাকরা শিম বা মটরশুঁটি।

প্রেসার কমে গেলে কী করবেন?

উচ্চ রাক্ত চাপ যেমন মানুষের শরীরের জন্য ক্ষতিকর ঠিক তেমনি ভাবে নিম্ন  রক্তচারপ ও ক্ষতিকর । রক্তচাপ মানবদেহে রক্ত সঞ্চালনে চালিকা শক্তি হিসেবে কাজ করে। মানব দেহে রক্তচাপের একটি স্বাভাবিক মাত্রা আছে ।এর  ওপর ভিত্তি করেই উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার ও নিম্ন রক্তচাপ বা লো ব্লাড প্রেসার পরিমাপ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: