Home » বিশ্ব » ফ্রান্সে বছরে ১০ লাখ মানুষ ধূমপান ত্যাগ করছেন
ফ্রান্সে বছরে ১০ লাখ মানুষ ধূমপান ত্যাগ করছেন
ফ্রান্সে বছরে ১০ লাখ মানুষ ধূমপান ত্যাগ করছেন

ফ্রান্সে বছরে ১০ লাখ মানুষ ধূমপান ত্যাগ করছেন

ধূমপানের আসক্ত যখন গো বিশ্বে অচিরেই ছড়িয়ে পরছে ঠিক তার বিপরীতে এই সংখ্যা হ্রাস পাচ্ছে ফ্রান্সে। ফ্রান্সে ধূমপায়ীদের সংখ্যা কমে যাচ্ছে ব্যাপক হারে। একটি জরিপে দেখা যাচ্ছে প্রতি বছর প্রায় ১০ লাখ মানুষ এ অভ্যাসটি ছেড়ে বদলে যাচ্ছে।

দেশটির স্বাস্থ্য অধিদফতরের এক গবেষণায় দেখা গেছে, ২০১৭ সালে ১৮ থেকে ৭৫ বছর বয়সের মধ্যে ২৬ দশমিক ৯ শতাংশ লোক ধূমপান করেন। যা এক বছর আগেও ২৯ দশমিক ৪ শতাংশে ছিল।

জরিপে দেখা যাচ্ছে, ২০১৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাত্র এক বছরে দেশের ১৩ মিলিয়ন দুই লাখ ধূমপায়ী থেকে হ্রাস পেয়ে ১২ মিলিয়ন দুই লাখে এসে দাঁড়িয়েছে। যা প্রতিবছরে এক মিলিয়ন লোক এ অভ্যাস ত্যাগ করছেন। এছাড়াও দেশটিতে প্রথমবারের মতো ২০০০ সালের পর থেকে উল্লেখযোগ্য হারে ধূমপান ছাড়ছেন মানুষ। এর মধ্যে নিম্ন আয়ের ও বেকাররাই এ অভ্যাসটি বেশি ত্যাগ করছেন। তাদের ধারণা জন্মেছে যে, ধূমপান যেমন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তেমনি অনেক ব্যয়বহুল।

ফরাসি স্বাস্থ্যমন্ত্রী অ্যাগেন্স বাজিন বলেন, ধূমপানবিরোধী পদক্ষেপগুলো কাজে এসেছে। ধূমপান বা তামাক স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এটি দেহে বিভিন্ন রোগের সৃষ্টি করে। এসব সতর্কবার্তা এ অভ্যাস ছাড়তে ভূমিকা রেখেছে। তাই যারা এ উৎসাহজনক উদ্যোগটি হাতে নিয়েছেন তাদের অনেক ধন্যবাদ জানাই।

এদিকে, দেশে ধূমপান হ্রাস পাওয়ার বিষয়টি জেনে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ভালো খবর বলে উল্লেখ করেছেন। টুইটারে এক ফরাসি বলছেন, ধূমপান প্রতিরোধ করে স্বাস্থ্যের প্রতি আমাদের অঙ্গীকার শক্তিশালী করছি। যা অত্যন্ত ভালো খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: