Home » বিজ্ঞান ও প্রযুক্তি » প্রযুক্তির খবর » ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপন করা হবে ৪ মে
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপন করা হবে ৪ মে
‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপন করা হবে ৪ মে

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপন করা হবে ৪ মে

অবশেষে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপনের তারিখ জানানো হলো। আগামী ৪ মে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

আজ  ১১ ই এপ্রিল, বুধবার দুপুরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান একথা জানান। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, এই স্যাটেলাইট উৎক্ষেপনের সময় বাংলাদেশ থেকে ৪০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন। এছাড়া আরও উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং তথ্য প্রতিমন্ত্রী ও মন্ত্রণালয় সচিব।

এই স্যাটেলাইটের নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবর মাসে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। কিন্তু ১৬ ই ডিসেম্বর আবহাওয়া বৈরী হওয়ার কারণে এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় এনে স্যাটেলাইটটি উৎক্ষেপণের তারিখ পিছিয়ে দেওয়া হয়।

এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার মতো গৌরব অর্জন করতে চলেছে। এছাড়া এর ফলে দেশের সম্প্রচার খাতে উন্নত তথ্য প্রযুক্তি এবং বৈদেশিক মুদ্রা ব্যবহার করা আরও সহজ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: