Home » জাতীয় » অপরাধ » বাংলাদেশেই তৈরী হচ্ছে নকল ডিম!!
বাংলাদেশেই তৈরী হচ্ছে নকল ডিম!!
বাংলাদেশেই তৈরী হচ্ছে নকল ডিম!!

বাংলাদেশেই তৈরী হচ্ছে নকল ডিম!!

কিছু দিন আগে শুনেছেন যে চীন ও ভারতে তৈরী হচ্ছে নকল ডিম। আর আজকে শুনে অবাক হবেন চীন বা ভারতই নয় নকল ডিম তৈরী হচ্ছে স্বয়ং বাংলাদেশেও।

ডিম সবারই পছন্দের একটি খাবার। বাজারে প্রতি নিয়তই চাহিদা থাকে ডিমের। কিন্তু বর্তমানে ডিমের বাজারে চলছে ভন্ডামি। চলছে নকল ডিমের আগুন ঝড়া ব্যবসা। আর তাতে প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ।

বিশেষ করে ঢাকার মত ব্যস্ত শহরে যেখানে খাবারের চাহিদা দিনে দিনে বেরেই চলেছে সেই সব ব্যস্ত শহরে খুব সহজেই ব্যবসায়ীরা কোন দিধা ছাড়াই বিক্রি করছে নকল ডিম। নকল মি দেখতে হুবাহু আসল ডিমের মতই। স্বাভাবিক ভাবে যেমন মুরগী বা হাঁসের ডিম বাজারে পাওয়া যায় ঠিক সেই একই আকার আর বাহ্যিক রূপে পাওয়া যাচ্ছে এই নকল ডিম গুলো।

নকল ডিমের খোসা আসল ডিমের খোসার চেয়ে অনেক বেশি শক্ত আর ভেতরের তরল এর পরিমাণ খুবই কম। কিন্তু কুসুমের আকার অপেক্ষাকৃত ভাবে বড় আর অনেকটা দেশি মুরগীর ডিমেরে আকারের হয়ে থাকে। বিশেষকরে কুসুমটি ধলধলে আর রাবার বলের মত যা দিয়ে আপনি হাতের উপরেই স্বজোড়ে আঘাত হানতে পারেন। এতে মোটেও ফেটে গলে যাবে না।

ডিমের হালি প্রতি দাম (দেশি মুরগী) ৪০ থেকে ৫০ টাকা, হাঁসের ডিমের হালি ৩৬ থেকে ৪০ টাকা আর ফার্মের মুরগীর ডিমের হালি ২৮ থেকে ৩৬ টাকা।১টি ডিমের দাম ৮-১০ টাকা তবুও মানুষকে ঠকাতে তৈরী হচ্ছে লক্ষ লক্ষ ডিম। আর যা কিনে প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ।

তবে আশ্চর্যের বিষয় হচ্ছে আমাদের দেশেই এমন নকল ডিমের উৎপত্তি হচ্ছে। আর তা সগৌরবে বাজার জাত হচ্ছে। আর স্বাভাবিক ভাবেই মানুষ নকল ডিমকে আসল ভেবে একই মূল্য দিয়ে কিনছে।

ভেজাল ও নকল ডিম খেয়ে শিশু, কিশোর বা বৃদ্ধ যে কেউই প্রতিনিয়তই ভুগছে নতুন নতুন রোগ ব্যাধিতে। আর এই কৃত্রিম নকল ডিমের কুসুমে যে বিশাক্ত দ্রব্য মেশানো হচ্ছে তাতে মৃত্যুমুখে পড়ছে মানুষ। আর এর ফলে পাকস্থলিতে সৃস্টি হচ্ছে নানান ধরনের রোগ জেন্ম নিচ্ছে ক্যান্সারের মত ভয়াবহ রোগের। এছাড়া বাড়ছে উচ্চ রক্ত চাপ আর তার ফলে বাড়ছে হার্ট এ্যাটাক। আলসার, কিডনিতে সমস্যা, এমনকি ব্ল্যাড ক্যান্সার এর মতও আরো নানা ভয়াবহ রোগ। শিশুদের হচ্ছে স্মৃতি লোপ, পুষ্টির অভাব আর ক্যালসিয়াম ভিটামিনের অভাব।যার ফলে তাদের বৃদ্ধিতে বাধার পাশাপাশি দেখা দিচ্ছে নানা ধরনের রোগ।

এভাবেই বেড়ে চলেছে আসল ডিমের মাঝে নকল ডিমের সহজ বাজার জাত। আর এতে লাভবান হচ্ছে অসাধু ব্যবসায়ীরা কিন্তু বিপাকে পড়তে হচ্ছে সাধারন জনগনকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: