Home » বিজ্ঞান ও প্রযুক্তি » কম্পিউটার » বিনামূল্যে ইন্টারনেট সিকিউরিটি পাবেন ক্রোমে
বিনামূল্যে ইন্টারনেট সিকিউরিটি পাবেন ক্রোমে
বিনামূল্যে ইন্টারনেট সিকিউরিটি পাবেন ক্রোমে

বিনামূল্যে ইন্টারনেট সিকিউরিটি পাবেন ক্রোমে

তথ্য প্রযুক্তির যুগে বড় অবদান রাখে কম্পিউটার। লক্ষ্য লক্ষ্য ডাটা সংরক্ষণ করা থাকে এই কম্পিউটারে। আর সংরক্ষণ করা থাকলেও তার সাথে রয়েছে বড় ভয় ভঅইরাসের। কম্পিউটারকে একমাত্র ধ্বংস করে দেয় ভাইরাস। ভাইরাস হতে কম্পিউটারকে বাচাতে আমরা নানা চেষ্টা করি। হাজার হাজার টাকা খরচ করে অ্যান্টি-ভাইরাস ব্যবহার করি। অ্যান্টি-ভাইরাস কিনে ইনস্টল, আপডেট ভেরিফিকেশন কতই না গুরুত্বপূর্ণ কাজ করি।

বেশি ভরসার জন্য প্রায়ই আমরা অনলাইন থেকে বিভিন্ন নামী-দামী অ্যান্টি-ভাইরাসের ‘ট্রায়াল ভার্সান’ বদলে বদলে ব্যবহার করে থাকি। কিন্তু জানেন কি গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করেই বিনামূল্যে পেয়ে যেতে পারেন ‘ইন্টারনেট সিকিউরিটি’বা ব্রাউজার সুরক্ষা? আসুন জেনে নিই কীভাবে গুগল ক্রোমে চালু করবেন ম্যালওয়ার (Malware)স্ক্যানিং ফিচার।

প্রথমত গুগল ক্রোম ব্রাউজাটি ওপেন করুন। ক্রোমের ডানদিকে উপরে মেনু বাটনে (৩টি বিন্দু) ক্লিক করুন। এরপর ‘সেটিংস’-এ ক্লিক করে ‘অ্যাডভান্সড’ অপশনটি সিলেক্ট করুন। এবার স্ক্রিনে একদম নিচে ‘ক্লিন আপ কম্পিউটার’ অপশন দেখতে পাবেন। এবার এর মধ্যে থেকে ‘Find and remove harmful software’ অপশানে (ম্যালওয়ার ডিটেক্টিং টুল) ক্লিক করুন।

এরপর ‘Find’-অপশনে ক্লিক করুন পরপরই ক্রোম আপনার কম্পিউটারে ম্যালওয়ার স্ক্যান শুরু করে দেবে। স্ক্যান শেষ হয়ে গেলে যদি কিছু খুঁজে পাওয়া যায় তবে সেটিকে ‘রিমুভ’-এর অপশন দেবে ক্রোম। যদি কিছু না পাওয়া যায় তো জানিয়ে দেবে ‘No harmful software found’।

সেটিং শেষে প্রতিবারই কম্পিউটার বা ল্যাপটপে স্ক্যানের জন্য ক্রোমের অ্যাড্রেস বারে chrome://settings/cleanup টাইপ করে এন্টার প্রেস করলেই এই স্ক্যান শুরু হয়ে যাবে। তবে এই অপশনটি যদি কাজ না করে, তবে আপনার কম্পিউটার বা ল্যাপটপের ক্রোম আপডেট করে নিন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: