Home » খেলাধুলা » বিশ্বকাপ জিতবে ব্রাজিল, রানার্সআপ জার্মানি!
বিশ্বকাপ জিতবে ব্রাজিল, রানার্সআপ জার্মানি!
বিশ্বকাপ জিতবে ব্রাজিল, রানার্সআপ জার্মানি!

বিশ্বকাপ জিতবে ব্রাজিল, রানার্সআপ জার্মানি!

রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা। খেলা শুরু হতেও এখনো ১২ দিন বাকি থাকলেও মাঠের উত্তেজনা ছড়িয়ে পড়েছে বারা বেশ্বে ভক্তমহলে। বিশ্বকাপের মূল পর্বের আগেই শুরু হয়েগেছে ভক্তদের মধ্যে যুক্তি, তর্ক, বিচার, বিশ্লেষণ। আর তারই জের ধরে বিশ্বকাপের ঠিক আগে ব্রাজিল সমর্থকদের জন্য দারুণ সুখবর দিলেন অস্ট্রিয়ার সংখ্যাতত্ত্ববিদরা।

তাদের বিশ্লেষনে বলছেন, সব হিসাব মিলে গেলে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়নশিপের মুকুট পেতে চলেছেন নেইমাররাই।

এ বিষয়ে একজন বলেছেন, পুরোটাই লাতিন আমেরিকায় জায়ান্টদের সাম্প্রতিক পারফরম্যান্সের উপর নির্ভর করে করা হয়েছে। শেষ ব্রাজিল বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত ব্রাজিল যে ক’টি ম্যাচ খেলেছে, তার বেশিরভাগেই জিতেছে তিতের টিম। সেই পারফরম্যান্স রাশিয়াতেও ধরে রাখলে বিশ্বকাপ জয় কঠিন হবে না।

তাছাড়ও বিশেষজ্ঞদের গানিতিক বিশ্লেষন মতে, ব্রাজিলেরই বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সবথেকে বেশি। প্রায় ১৫.৮ শতাংশ। আর দ্বিতীয় দল হিসেবে কাপ জয়ের অন্যতম দাবিদার জার্মানি। অস্ট্রিয়ান সংখ্যাতত্ত্ববিদরা বলছেন, দুই দেশের আসন্ন বিশ্বকাপে মুখোমুখি সাক্ষাতের সম্ভাবনা প্রবল। সংখ্যাতত্ত্বের বিচারে দুই দেশ যদি ফাইনালে মুখোমুখি হয় তাহলে ব্রাজিলের জয়ের সম্ভাবনা প্রায় ৫০.৬ শতাংশ। আর তুলনায় জার্মানির প্রায় ৪৯.৪ শতাংশ।

এছাড়া তালিকায় রেখেছেন আর্জেন্টিনাকেও। তাদের মতে সুযোগ রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনারও। যদিও মেসির ধারনায়, একা তার উপর ভরসা রাখলে চলবে না।

মেসি সম্পর্কে গণিতজ্ঞরা বলছেন, আর্জেন্টিনার এবার সেই অর্থে বিশ্বকাপ জয়ের কোনো সম্ভাবনাই নেই। যেটুকু আছে, সেটা মেসি দুরন্ত পারফর্ম করলে সম্ভব, না হলে নয়। পর্তুগালের ক্ষেত্রেও একই কথা বলা হয়েছে। তারা ইউরো চ্যাম্পিয়ন হলেও, বিশ্বকাপ জিততে পারবে না।

তবে সবথেকে বেশি সম্ভাবনা দেখছেন শেষ চারটি দল নিয়ে। তাদের মতে, শেষ চারটি দল হিসেবে বিশ্বকাপে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা রয়েছে ব্রাজিল, জার্মানি, স্পেন ও ফ্রান্সের মতো দলের। ব্রাজিল নামবে ফ্রান্সের বিরুদ্ধে। সেই সম্ভাবনা ৯.৪ শতাংশ। আর জার্মানি নামবে স্পেনের বিরুদ্ধে। সেই সম্ভাবনা ৯.২ শতাংশ। এই লড়াইয়ে ব্রাজিল ও জার্মানিই জিততে চলেছে। ফাইনালে ব্রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১৬.৬ শতাংশ। সেখানে জার্মানির সম্ভাবনা ১৫.৮ শতাংশের মতো।

পাশাপাশি গণিতজ্ঞরা এটাও জানিয়েছেন, বিশ্বকাপের মতো বড় মঞ্চে এবার একাধিক অঘটন হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: