Home » অর্থ ও বাণিজ্য » বেশি মোনাফার লোভে ব্যবসায়ীরা বাজারে আনছে আধাপাাঁকা লিচু
বেশি মোনাফার লোভে ব্যবসায়ীরা বাজারে আনছে আধাপাাঁকা লিচু

বেশি মোনাফার লোভে ব্যবসায়ীরা বাজারে আনছে আধাপাাঁকা লিচু

কাল বৈশাখের ঝড়ো হাওয়ার মতোই বিদায় নিতে যাচ্ছে বৈশাখ। সেই সাথে ফল-মুলে টৈটম্বর মধুমাস জৈষ্ঠ্য এর আগমন হতে যাচ্ছে। আমরা এই মাসেই দেশি ফল পেয়ে থাকি। আর এই মাসে ফলের আমেজ থাকে হরদম। কিন্তু কালক্রমেই এই আমেজ নষ্ট হয়ে যাচ্ছে। ব্যবসায়িরা তাদের লাভের ভাগ বেশি করতে অবৈধ ভাবে ফলের বাজার বসাচ্ছে সময়েরও আগে। ঠিক তেমনই ভাবে লিচু পাকার আগেই বাজারের চড়া দামে সাড়ি সাড়ি দিয়ে বিক্রি হচ্ছে লিচ, সেই সাথে অন্যান্য ফলও।

এমন অমানবিক কাজে ব্যস্ত এক শ্রেণির অসাধু ব্যবসায়ী যারা অধিক মুনাফার আসায় সময়ের আগেই বাজারে ঝুড়ি ভরতি করে বসেছে আধাপাকা লিচু। আকারে ছোট, স্বাদে টক কিন্তু দামে চড়া। তবে নতুন ফল হিসাবে চাহিদা থাকা সত্বেও ভিড় নেই ক্রেতাদের।

বাজারে বিভিন্ন স্থানে ব্যবসায়ীরা লিচুর পসরা সাজিয়ে রেখেছেন। কেউ কেউ চট দিয়ে ঢেকে রেখেছেন, আবার তার ওপর পানি ছিটিয়ে তাজা রাখার চেষ্টা করছে। ‌‌’মাথার ওপর প্রচণ্ড রোদ তাই চটের ওপর ঘন ঘন পানি ছিটাচ্ছেন। রোদ-তো তাই ঝুড়ির লিচু শুকিয়ে যাচ্ছে, ঘন ঘন পানি ছিটিয়ে বেশি সময় লিচু তাজা রাখার চেষ্টা করছি’-এমন উক্তি প্রকাশ করেন এক ব্যবসায়ী।

আরিফ হোসেন নামের এক ব্যবসায়ী বলেন, ৪/৫ দিন আগে থেকে বাজারে লিচু আসা শুরু হয়েছে। এগুলো দেশি জাতের গুটি লিচু। তাই আকারে ছোট, স্বাদেও টক। সময়ের আগে নয়, ঠিক সময়েই গাছ থেকে নামিয়েছি।

কিন্তু লিচুর গায়ে লাল বর্ণের পরিবর্তে সবুজ বর্ণের। এতে বোঝাই যাচ্ছে যে লিচু গুলো কাঁচা। তবে পাঁকতে যে সময় লাগবে সে সময়ে এর দাম এত বেশি হবে না বলেই তারা বেশি লাভের আশায় আধাকাঁচা লিচু বাজারে বিক্রির জন্য এনেছে।

বেশির ভাগ ব্যবসায়ীই এখন আধাকাচা লিচু বাজারে এনে শ হিসাবে বিক্রি করছে। প্রতি ১শ লিচুর দাম ৩৫০ থেকে ৪০০ টাকা করে। যা সাধারণ ক্রেতাদের জন্য বড়ই বোঝা। তবে দাম চড়া থাকলেও ক্রেতাদের দেখা খুবই ভাড়।

এতো দামের কথা বলতেই এক ক্রেতােহেসে বলে ওঠেন, এখনও তো সব লিচু পাকে নাই তার পর বাইরের লিচুও আসতে দেরি তাই দেশি লিচুর সরবরাহ কম থাকায় দাম একটু বেশিই হইতেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: