Home » বিশ্ব » ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘বিদ্রোহ’!!
ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘বিদ্রোহ’!!
ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘বিদ্রোহ’!!

ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে ‘বিদ্রোহ’!!

ভারতের সুপ্রিম কোর্টের চারজন বিচারক প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে বলেছেন, তিনি যদি এভাবেই আদালত চালাতে থাকেন তাহলে গণতন্ত্রকে এক সময় হুমকির মুখে পরতে হবে।

সুপ্রিম কোর্টের বিচারকরা এভাবে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করা ভারতীয় বিচার বিভাগের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা।
প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে শুক্রবার সংবাদ সম্মেলনে আসেন বিচারপতি জাস্টি চেলামেশ্বর, বিচারপতির কুরিয়েন জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি মদন বি লোকুর।

তারা প্রধান বিচারপতির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ মামলাগুলোর বিচারের ভার জ্যেষ্ঠ বিচারকদের এড়িয়ে কনিষ্ঠ বিচারকদের বেঞ্চে দেওয়ার অভিযোগ তোলেন বলে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়।
গণমাধ্যম এড়িয়ে চলে আসা বিচারপতিদের সংবাদ সম্মেলনটি হয় নয়া দিল্লিতে বিচারপতি চেলামেশ্বরের বাসভবনে, যার ২০০ মিটারের মধ্যে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বাড়ি।

তারা বলেন, আদালতের নিয়ম-কানুন যদি মানা না হয় তাহলে ভারতে গণতন্ত্র টিকবে না।
যেভাবে সুপ্রিম কোর্টের মতো একটি প্রতিষ্ঠান চলা উচিত, তা হচ্ছে না বলে মন্তব্য করেছেন ওই চারজন বিচারপতি।

তারা আরও বলেছেন, ‘আজ থেকে ২০ বছর পর যেন কেউ না বলতে পারে যে আমরা আমাদের আত্মা বিক্রি করে দিয়েছিলাম’

এই চারজন বিচারপতির মতে, ‘গত কয়েকমাস ধরে যা হচ্ছে, তাতে একটা অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়েছে। যেভাবে সুপ্রীম কোর্ট চলা উচিত, তা হচ্ছে না। আমরা প্রধান বিচারপতির কাছ একটি চিঠি পাঠিয়েছিলাম, এমন কি আজ সকালেও তাঁর সঙ্গে দেখা করে তাঁকে বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। সেজন্যই জাতির কোছে গোটা বিষয়টি তুলে ধরতে বাধ্য হচ্ছি আমরা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: