Home » চট্টগ্রামের খবর » ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতির উদ্বোধন; প্রধানমন্ত্রী
ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতির উদ্বোধন; প্রধানমন্ত্রী
ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতির উদ্বোধন; প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতির উদ্বোধন; প্রধানমন্ত্রী

বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা নারী ও প্রতিবন্ধীসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতাধীন সুবিধাভোগীদের ভাতা বিতরণ প্রথমবারের মতো ইলেকট্রনিক পদ্ধতিতে শুরু হয়েছে। প্রথম দফায় যে চারটি জেলায় এ কার্যক্রম চালু করা হয়েছে তার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ একটি।

মঙ্গলবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কার্যক্রমের উদ্বোধন করেন।
উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, ইলেকট্রনিক পদ্ধতিতে ভাতা প্রদান কার্যক্রম চালু হওয়ার ফলে এখন থেকে কোন মধ্যস্বত্বভোগী কারো কাছ থেকে কমিশন নিতে পারবে না, কারণ ভাতাভোগীর টাকা তার নিজের অ্যাকাউন্টেই যাবে।’ তবে সক্ষম উপকারভোগীরা যেন সরকারি সহায়তার পাশাপাশি কাজকর্মে নিয়োজিত থাকেন সে বিষয়ে জোর দেন তিনি।

শেখ হাসিনা বলেন, জনগণ চাইলে আগামীতে তার দল আবারও ক্ষমতায় আসবে, তবে বিভিন্ন ধরনের ভাতা, স্বাস্থ্যসেবা, আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে গৃহহীনদের ঘরবাড়ি করে দেয়াসহ জনকল্যাণমূলক কাজগুলো চালিয়ে নেয়াই তার সরকারের লক্ষ্য।

প্রথম পর্যায়ে গোপালগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জের উপকারভোগীরা এ সুবিধা পাবেন। পরে প্রধানমন্ত্রী এসব এলাকার উপকারভোগীদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কথা বলেন।

প্রথম পর্যায়ে মঙ্গলবার থেকে এক লাখ ১৫ হাজার উপকারভোগী তাদের গত এপ্রিল-জুন সময়কালের ভাতাসমূহ ইলেকট্রনিক পদ্ধতিতে সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে পাবেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অর্থবছরে আরো ১০ জেলার উপকারভোগীদের মধ্যে ইলেকট্রনিক ফান্ড ট্রাান্সফার পদ্ধতিতে ভাতা বিতরণ কার্যক্রম সম্প্রসারণ করা হবে। পরবর্তীতে সরাসরি ভাতাপ্রাপ্ত উপকারভোগীর সংখ্যা ৬৬ লাখে উন্নীত হবে বলে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ডাক্তার মোজাম্মেল হক, অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নরুজ্জামান আহমেদ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় গণভবনে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: