Home » জীবনধারা » মনের ঈর্ষা দূর করতে করণীয়

মনের ঈর্ষা দূর করতে করণীয়

ঈর্ষা মানুষের চরিত্রের খুবই খারাপ একটা দিক। ঈর্ষা মানুষকে ধ্বংসের দিকে নিয়ে যায়। গবেষকদের ধারণা ক্রোধ থেকেই ঈর্ষা জন্ম নেয়ে। তবে কিছু কৌশল অবলম্বন করলেই আপনি চরিত্র থেকে ঈর্ষা জিনিসটা বাদ দিতে পারেন।

১) নিজেকে মনকে নিয়ে বিবেচনা করুনঃ আপনি ভাবতে থাকুন আপনার চরিত্রের কোন দিকগুলো মানুষকে কষ্ট দেয়। কারণ আপনার সামান্য ঈর্ষাবোধ আপনার মধ্যে হীনমন্যতা, বিষণ্ণতা, রাগ ও ক্ষোভের সৃষ্টি করে যা আপনার মন ও স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। তাই ঈর্ষা করা নিজের ক্ষতি তা নিজেকেই মনে করিয়ে দিন।

২) নিজের মনকে বোঝান ঈর্ষা নামক অনুভূতি থেকে মুক্ত থাকতে হবেঃ কথায় বলে না, মানুষ চাইলে পারে না এমন কোনো কাজ নেই। এই উক্তিটিকে কাজে লাগান। আর নিজেকে নিয়ন্ত্রণের ক্ষমতা সৃষ্টিকর্তা আমাদের হাতেই দিয়ে দিয়েছেন।তাই নিজের মনকে বোঝান যে, ঈর্ষা করে কোনো লাভ নেই।

৩) আপনার মধ্যে কেন এই ধরণের অনুভূতি হচ্ছে তা খুঁজে বের করার চেষ্টা করুনঃ আপনি ভাবুন যে কারো উন্নতি বা কারো সুখের জীবন দেখে ঈর্ষা হয় কি না। যগি এমনটা বুঝতে পারেন তাহলে আগে নিজে বোঝার চেষ্টা করুন কেন এমনটি হচ্ছে। আপনার কোন ধরণের কমতির জন্য আপনি ঈর্ষান্বিত বোধ করছেন। নিজের অপূর্ণতা খুঁজে বের করে তা মেটানোর চেষ্টা করুন।

৪) অল্পটা নয় পুরো ছবিটা দেখার চেষ্টা করুনঃ কারো জীবনের সফলতা দেখলে মনে ঈর্ষা বাসা বাঁধতে থাকে। তাই অন্যের সফলতাকে খারাপ দিকে দেখবেন না। বরং নিজেকে তার চেয়ে ভালোভাবে তৈরি করার চেষ্টা করুন।

৫) খুব বিশ্বস্ত কারো সাথে বিষয়টি নিয়ে কথা বলুনঃ মনে ঈর্ষা থাকলে কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না। তাই আপনি যদি এরকম কখনো অনুভব করেন তাহলে একা একা না থেকে সর্বদা বন্ধুদের সাথে মিশতে চেষ্টা করুন। আপনার অনুভূতির কথা কারো সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: