Home » খেলাধুলা » রাশিয়ায় বিশ্বকাপ পণ্ড করার হুমকি পশ্চিমাদের!
রাশিয়ায় বিশ্বকাপ পণ্ড করার হুমকি পশ্চিমাদের!

রাশিয়ায় বিশ্বকাপ পণ্ড করার হুমকি পশ্চিমাদের!

চলতি বছর রাশিয়ায় বসতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। এদিকে ২০১৮ সালের ১৪ জুন থেকে অনুষ্ঠিত হতে যাওয়া রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে পুরোপুরি ভাবে তৈরি হচ্ছে রাশিয়া। ঠিক সেই মুহুতে ২০১৮ মালে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া  বিশ্বকাপ ফুটবলের আসরকে বানচাল করতে চাচ্ছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা। এমনটাই অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

অপরদিকে এই বিষয়ে একটি রুশ টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে জাখারোভা বলেন, তাদের “মূল উদ্দেশ্য রাশিয়া থেকে বিশ্বকাপ সরিয়ে নেয়া। জাখারোভা আরও বলেন, ‘আমার মনে হয় তারা রাশিয়া থেকে বিশ্বকাপ সরিয়ে নিতে চায়। রাশিয়া থেকে ফুটবল বিশ্বকাপ অন্যত্র সরিয়ে নিতে তারা যে কোনো পন্থা অবলম্বন করবে ।’

ইতোমধ্যে যুক্তরাজ্যে রাসায়নিক অস্ত্র ব্যবহার ইস্যুতে বৃটিশ রাজপরিবারের কোনো সদস্য বিশ্বকাপে না যাওয়ারও ঘোষণা এসেছে।

অপরদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এই বিশ্বকাপকে নাৎসি জার্মানিতে হওয়া ১৯৩৬ সালের অলিম্পিক গেমসের সাথে তুলনা করেছেন। এমনকি যুক্তরাজ্যের একজন বিরোধীদলীয় সংসদ সদস্য বিশ্বকাপ স্থগিত করারও দাবী জানিয়েছেন। তবে ইংল্যান্ড দল বিশ্বকাপ বয়কট করবে কিনা তা নিয়ে এখনো কোনো কিছু জানা যায়নি।

এদিকে গত ৪ মার্চ সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে সোভিয়েত আমলের নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টার অভিযোগে যুক্তরাজ্য থেকে ২৩জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাজ্য সরকার। এর প্রতিক্রিয়ায় রাশিয়া থেকেও ২৩জন বৃটিশ কূটনীতিককে বহিষ্কার করে রুশ কর্তৃপক্ষ।

এরপর বিশ্বের বিভিন্ন দেশ থেকে একশোরও বেশী রুশ কূটনীতিককে বহিষ্কার করে সেসব দেশের সরকার। সবচেয়ে বেশী ৬০ জন কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র।শুক্রবার ১৭০ জন রুশ কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা ওয়াশিংটন ছাড়েন।

একই সময়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের আমেরিকান দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের পতাকা নামিয়ে নেয়া হয়। রুশ সরকার ঐ দূতাবাস বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে। আর এতসব ঘটনা ঘটে যাওয়ার পর তাই রাশিয়া বিশ্বকাপ নিয়ে এমনটাই জানালেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: