Home » জাতীয় » রোজায় বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে সরকার- মোশাররফ
রোজায় বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে সরকার- মোশাররফ
রোজায় বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে সরকার- মোশাররফ

রোজায় বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হচ্ছে সরকার- মোশাররফ

রমজানে নিত্যপণ্যের দামের উর্ধ্বগতির দিক উল্লেখ করে শনিবার (১৯ মে) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনায় বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেন, বাজার নিয়ন্ত্রণে ‘পুরোপুরি ব্যর্থ’ হয়েছে সরকার।

রোজায় প্রতি বছরই বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেড়ে যায়। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে তদারকির কথা বলা হলেও বরাবরই তা পালনে সরকার ব্যর্থ হন।

সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ বলেন, “রোজার আগের প্রত্যেকটি নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য কত ছিল? আর আজকে দ্বিতীয় দিনে কত হয়েছে? অনেক পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে নাই। পুরোপুরি ব্যর্থ হয়েছে তারা।”

রোজার আগে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছিলেন, নিত্যপণ্যের দাম বাড়বে না। হ্রাস পাবে। এবার তার সেই বক্তব্যের অসারতা তুলে ধরেন বিএনপি সাবেক এ নেতা।

এ বিষয়ে তিনি বলেন, “আওয়ামী লীগ ব্যবসায়ীদেরকে অবৈধ সুযোগ সুবিধা দেওয়া এই পরিমাণ করেছে যে, কোনো কিছুর ওপর এই সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই, তাদের কোনো চেইন অব কমান্ড নেই। এই সরকারের কোনো দায়িত্ববোধও নেই।”

এদিকে সরকারি ‘সিন্ডিকেটের’ কথা উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘সিন্ডিকেটের’ কারণেই রমজানে বাজার লাগামগীন।

শনিবার(১৯ মে) সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, “রমজানে প্রয়োজনীয় খাদ্য পণের দাম প্রতিদিন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা থেকে ক্রমাগতভাবে দূরে সরে যাচ্ছে। ক্ষমতাসীন সিন্ডিকেটের দৌরাত্ম্য বাজার নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে।”

শুধু বাজারদরই নয় তিনি কথা বলেন নগরের গৃহস্থালিতে জ্বালানি সমস্যা নিওে। এ বিষয়ে তিনি বলেন, “গ্যাস অধিকাংশ সময়ই থাকে না। যদিও কখনও আসে তাতে আগুন ধিকিধিকি করে জ্বলে, তাতে রান্না দূরে থাক, পানিও গরম হয় না। ঢাকা শহরের প্রান্তিক এলাকাগুলোতে গ্যাস থাকেই না বললে চলে।”

সংবাদ সম্মেলনে আবুল খায়ের ভুঁইয়া, খায়রুল কবির খোকন, হাবিবুল ইসলাম হাবিব, আবদুস সালাম আজাদ, মুনির হোসেন, আব্দুল গফুর ভুঁইয়া, হাফেজ আব্দুল মালেক, শাহ মো. নেসারুল হক উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: