Home » বিশ্ব » সামরিক শক্তিতে আরও ভয়ঙ্কর হচ্ছে ভারত
সামরিক শক্তিতে আরও ভয়ঙ্কর হচ্ছে ভারত
সামরিক শক্তিতে আরও ভয়ঙ্কর হচ্ছে ভারত

সামরিক শক্তিতে আরও ভয়ঙ্কর হচ্ছে ভারত

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে এবার সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম কিনতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরকারি পর্যায়ের চুক্তি করতে যাচ্ছে ভারত। সেপ্টেম্বর মাসে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন। তার আগেই সামনে এলো এই চুক্তি।

এ ব্যাপারে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণের নেতৃত্বে ‘ডিফেন্স অ্যাকউজিনিশন কাউন্সিলে’র পক্ষ থেকে এই চুক্তিতে অনুমোদন দেওয়া হয়েছে। এনএএসএএমএস-২ কেনার ক্ষেত্রে সম্মতি দেওয়া হয়েছে। কংসবার্গ ও রেথন সংস্থা তৈরি করছে এই মিসাইল সিস্টেম। ১০০ কোটি ডলারের ওই চুক্তি হয়েছে নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে।

ভারতের পুরনো রাশিয়ান পেচোরা এয়ার ডিফেন্স সিস্টেম বদলে আসবে নতুনটি। দেশটির বিমানবাহিনী জানিয়েছে, ভারতের চাহিদা মেটাতে সক্ষম এই এনএএসএএমএস-২।

উল্লেখ্য, এটি একটি মিড-রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেম। ১৯৯৫ সালে এটি নরওয়েতে প্রথম কার্যকর হয়। পরে আপডেটেট হয় ২০০৭ সালে। এআইএম-১২০ অ্যাডভান্স মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল বহনে সক্ষম এই সিস্টেম। আরআইএম-১৬২ সি স্প্যারো মিসাইলও ছুঁড়তে পারে এটি। এতে থাকছে ১২টি মিসাইল লঞ্চার। প্রত্যেকটিতে ছয়টি করে মিসাইল থাকবে। সাতটি দেশে এর আগে এই সিস্টেম বিক্রি করা হয়েছে। বর্তমানে নরওয়ে, ফিনল্যান্ড, স্পেন, নেদারল্যান্ডে কার্যকর এই সিস্টেম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: