Home » বিজ্ঞান ও প্রযুক্তি » প্রযুক্তির খবর » সুর্যের তাপ কমাতে ব্যবহার করা হবে কৃত্রিম মেঘ!
সুর্যের তাপ কমাতে ব্যবহার করা হবে কৃত্রিম মেঘ!!
সুর্যের তাপ কমাতে ব্যবহার করা হবে কৃত্রিম মেঘ!!

সুর্যের তাপ কমাতে ব্যবহার করা হবে কৃত্রিম মেঘ!

কৃত্রিম বৃষ্টির জন্য মেঘ তৈরি করা হয় এটা নতুন কোনো কথা নয়। তবে সেটা যে সূর্য ঢাকার জন্য এটা কিন্তু একেবারেই নতুন ঘটনা। সুর্যের তাপ ছাড়া যেমন জীবকুল টিকে থাকতে পারে না। তেমনি অতিরিক্ত তাপও জীবের জন্য ক্ষতিকর। তাই এবার সূর্যের তাপ কমানের জন্যই তৈরি করা হচ্ছে কৃত্রিম মেঘ।

বিশ্বের ধনীদেশগুলোতে সুর্যের তাপ কমানোর জন্য এই ব্যবস্থা গ্রহণ করেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সময় যেভাবে ছাইয়ের আস্তরণ বায়ুমণ্ডলে ছড়িয়ে সূর্যকে আড়াল করে দেয়, সেই প্রক্রিয়ার নিয়ম মেনেই জলবায়ু পরিবর্তন ঠেকানোর উপায় বের করা হচ্ছে।’

তারা আরও জানিয়েছেন, ‘আগ্নেয়গিরির ছাই বায়ুমণ্ডলে যতদূর ওঠে, তারও অনেক ওপরে উঠে কৃত্রিম মেঘ তৈরির উপাদান ছড়ানো হবে। এর ফলে ওই আস্তরণ কয়েক বছর পর্যন্ত কার্যকর থাকবে। এছাড়া স্ট্র্যাটোস্ফিয়ার অর্থাৎ বায়ুমণ্ডলের সর্বোচ্চ স্তরে ওই কৃত্রিম আস্তরণ তৈরিরও একটা পরিকল্পনা রয়েছে।

জলবায়ু পরিবর্তন নিয়ে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্যানেলের তথ্য থেকে জানা গিয়েছে, কৃত্রিমভাবে জলবায়ু তৈরির ফলে বিশ্বের কিছু অঞ্চলে বন্যা, খরা, অতিবৃষ্টি বা অনাবৃষ্টিও হওয়ার আশংকা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: