Home » বিশ্ব » অজানা এক মানব সম্প্রদায়ের খোঁজ মিললো আমাজনে
রাস্তা খুঁড়তেই বেরিয়ে এলো দুর্লভ মূর্তি; অতপর যা ঘটলো
রাস্তা খুঁড়তেই বেরিয়ে এলো দুর্লভ মূর্তি; অতপর যা ঘটলো

অজানা এক মানব সম্প্রদায়ের খোঁজ মিললো আমাজনে

এতদিন সবাই ধারনা করে আসছিলো দক্ষিণ আমাজন অঞ্চলটিতে মানুষের বসবাস নেই। কিন্তু সম্প্রতি এক গবেষনায় উঠে আসে অন্য তথ্য। গবেষনায় দেখা যায় সেখানে ব্যপক মানুষের বসতির চিহ্ন রয়েছে।

সম্প্রতি প্রত্নতাত্ত্বিকেরা আমাজন রেইনফরেস্টের নদ-নদীরগুলো থেকেও বেশ দূরবর্তী এলাকায় প্রায় ১৫০০ টি সুরক্ষিত গ্রামের ধ্বংসাবশেষ আবিস্কার করেছেন। ধারনা করা হচ্ছে খ্রিস্টপূর্ব ১২৫০ সালের দিকে সেখানে অন্তত ১০ লক্ষ মানুষ বসবাস করতো। গ্রামগুলোর অবস্থান হচ্ছে ব্রাজিলের মাতো গ্রোসো প্রদেশে। গ্রামগুলো ধ্বংসাবশেষ পরীক্ষ করে গবেষকরা জানিয়েছেন এ অঞ্চলের প্রায় ১৮০০ কিলোমিটার এলাকা জুড়ে বিপুল সংখ্যক মানুষ বসবাস করতো। দক্ষিণ আমেরিকায় ইউরোপিয় অভিযাত্রীদের সাথে করে আসা রোগ-ব্যাধিতেই নিশ্চিহ্ন হয়ে যায় তারা।

গবেষকরা গ্রামগুলোর মধ্যে প্রায় ১৩০০ রহস্যময় ভূমি-নকশা পেয়েছেন। তাদের বেশিরভাগ নকশাই চতুর্ভূজ, বৃত্তাকার বা ষড়ভূজাকৃতির। নকশা গুলো তৈরীর কারন সম্পর্কে গবেষকেরা এখনো নিশ্চিত নন। তবে ধারনা করা হয়- প্রাচীন ধর্মীয় অনুষ্ঠানের অংশ নকশাগুলো।

বিষয়টি গবেষনা যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের গবেষকরা পরিচালনা করছেন। এখন পর্যন্ত সবেমাত্র এক-তৃতীয়াংশ গবেষনার কাজ সমাপ্ত হয়েছে। গবেষকরা জানিয়েছেন, এ আবিস্কারটি ইতিহাসকে পরিপূর্ণ করতে বিশাল একটি ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: