আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ১৩ জানুয়ারি ঢাকায়

1.jpg

‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’ স্লোগান ধারণ করে জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ২০১৭।

গতকাল মঙ্গলবার কলকাতা প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বিষয়টি জানানো হয়। এই সম্মেলনের আয়োজক নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন এবং ফ্রেন্ডস অফ বাংলাদেশ।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন প্রখ্যাত চিত্র পরিচালক গৌতম ঘোষ, নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের প্রধান উপদেষ্টা ও ফ্রেন্ডস অফ বাংলাদেশের সহসভাপতি সত্যম রায় চৌধুরী, নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের সাধারণ সম্পাদক জয়ন্ত ঘোষ ও সাংস্কৃতিক সম্পাদক চৈতালি মুখোপাধ্যায়, বাংলাদেশের বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, কলকাতার সাংসদ প্রদীপ ভট্টাচার্য, বাংলাদেশের সাংসদ পঙ্কজ দেবনাথ প্রমুখ।

দুই বাংলার সাহিত্যিক ও বুদ্ধিজীবীদের নিয়ে আগামী ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। এই সাহিত্য সম্মেলনের আসর বসবে ঢাকার বাংলা একাডেমি চত্বরে।

১৩ জানুয়ারি এই সাহিত্য সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর এই অনুষ্ঠানের সমাপ্তি অধিবেশনে উপস্থিত থাকবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

গতকাল রোববার বাংলা একাডেমির সভাকক্ষে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সম্মেলনের বিস্তারিত তথ্য তুলে ধরেন আয়োজক পরিষদের প্রধান সমন্বয়ক নাসির উদ্দীন ইউসুফ। পরিষদের সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন সাধারণ সম্পাদক জয়ন্ত ঘোষ, ফ্রেন্ডস অব বাংলাদেশের সহসভাপতি সত্যম রায়, জাতীয় কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক তারিক সুজাত প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্বের যে দেশটিতে সবচেয়ে বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে, সেই বাংলাদেশে অনুষ্ঠিত হবে এ সাহিত্য সম্মেলন। এই সাহিত্য সম্মেলনের মাধ্যমে সারা পৃথিবীতে বাংলা ভাষার সাহিত্যচর্চা আরও গতিময় হয়ে উঠবে। ঢাকার মাটিতে এ ধরনের সাহিত্য সম্মেলনের মূল বার্তাটি হবে বাংলা ভাষা ও সাহিত্যের প্রতি ভালোভাসাকে ছড়িয়ে দেওয়া।

তিন দিনের এই সাহিত্য সম্মেলনে থাকছে সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সম্মেলনে কলকাতা থেকে কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সমরেশ মজুমদার, কবি জয় গোস্বামী, সুবোধ সরকার, শ্রীজাত, চলচ্চিত্র ব্যক্তিত্ব গৌতম ঘোষ, চিত্রকর শুভাপ্রসন্ন, সাংসদ প্রদীপ ভট্টাচার্যসহ অনেকের যোগ দেওয়ার কথা ।

পৃষ্ঠপোষক হিসেবে আরও আছেন ভারতের ঝাড়খণ্ড রাজ্য সরকারের মন্ত্রী সরযু রায়। প্রধান উপদেষ্টা  হিসেবে আছেন বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অধ্যাপক আনিসুজ্জামান এ আয়োজক পর্ষদের সভাপতি।

Share this post

PinIt
submit to reddit

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top
%d bloggers like this: