Home » বিশ্ব » উত্তেজনা বাড়িয়ে এবার কঠিন শক্তিশালী হচ্ছে ভারতের বিমানবাহিনী
উত্তেজনা বাড়িয়ে এবার কঠিন শক্তিশালী হচ্ছে ভারতের বিমানবাহিনী
উত্তেজনা বাড়িয়ে এবার কঠিন শক্তিশালী হচ্ছে ভারতের বিমানবাহিনী

উত্তেজনা বাড়িয়ে এবার কঠিন শক্তিশালী হচ্ছে ভারতের বিমানবাহিনী

বিশ্বমহলে আরো উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে খুব ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর সেই সারিতে বাদ যাননি ভারত। এবার আরও কিছু সুখোই যুদ্ধবিমান আনতে চলেছে ভারত।

বর্তমানে ভারতের কাছে ২৭২টি সুখোই এসইউ-৩০০এমকেআই ফাইটার জেট রয়েছে। এই বিমানটিই ভারতের হাতে থাকা অন্যতম মারাত্মক যুদ্ধবিমান।বর্তমানে ২৭২টি সুখোই এসইউ-৩০০এমকেআই ফাইটার জেট আছে।

সূত্রমতে জানা যায়, রাশিয়ার সুখোইয়ের লাইসেন্সে এইসব যুদ্ধবিমান তৈরি করছে ভারতের হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)। শীঘ্রই ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে নতুন ৪০টি সুখোই যুদ্ধবিমান তুলে দেবে তারা। এই বিষয়ে প্রস্তাব পাঠানো হচ্ছে কেন্দ্রকে।

এ বিষয়ে সংস্থার চেয়ারম্যান টি সুবর্ণ রাজু জানিয়েছেন, প্রত্যেকটি যুদ্ধবিমানের দাম হবে ৪২৫ কোটি টাকা। ২০১০ থেকে এই যুদ্ধবিমানগুলো এই একই দামে দেওয়া হচ্ছে। আরও তিন স্কোয়াড্রন বিমান একই দামে দেওয়া হবে বলে জানা গেছে।

চুক্তি মোতাবেক মোট ৪০টি যুদ্ধবিমানের মোট খরচ পড়বে ১৭,০০০ কোটি টাকা। ফলে ভারতের হাতে জমা হবে সর্বোমোট ৩১২টি সুখোই।

তিনি আরও জানিয়েছেন, প্রত্যেকটি সুখোই ব্রহ্মোস সুপারসনিক মিসাইল বহন করতে সক্ষম। ২০১৭ সালের ২২ নভেম্বর সুখোই থেকে ব্রহ্মোস নিক্ষেপ করে ভারত। আড়াই টনের ওই মিসাইল পরপর তিনবার সফলভাবে নিক্ষেপ করা সম্ভব হয়। যার রেঞ্জ ছিল ২৯০ কিলোমিটার। এই মিসাইলের রেঞ্জ ৪০০ কিলোমিটার পর্যন্ত বাড়ানো সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: