Home » ফিচার » এবার পাট দিয়ে তৈরি হবে পলিব্যাগ!

এবার পাট দিয়ে তৈরি হবে পলিব্যাগ!

প্লাষ্টিক ছাড়াই পাটের সাহায্যে তৈরি করা হবে পলিব্যাগ। পলিব্যাগগুলো দেখতে প্লাষ্টিকের মতো হলেও আসলে এটা প্লাষ্টিক নয়। ব্যাগগুলো শুধুমাত্র পাটের আঁশ ব্যবহার করেই তৈরি করা হচ্ছে এবং ব্যবহারের পরে তা ফেলে দিলে পরিবেশ দূষণ করবে না। বরং মাটির সাথে মিশে যাবে।

পলিব্যাগ যেভাবে তৈরী হয়েছে পাটকল থেকে ফেলে দেওয়া আঁশ থেকে প্রথমে সুক্ষ সেলুলোজ আহরণ করে আলাদা করে নেওয়া হয়েছে। পানিতে অদ্রবণীয় এই সেলুলোজকে পরে রাসায়নিক দ্রব্য ব্যবহার করে পরিবর্তন করা হয়। দ্রবণীয় সেলুলোজের সঙ্গে ক্রসলিঙ্কার মেশানো হয়। বিশেষ তাপমাত্রায় রাসায়নিক বিক্রিয়ায় দ্রবণটি ড্রায়ার মেশিনের ভেতরে পরিচালিত হয়। তাতে তা শুকিয়ে প্লাস্টিকের শিটের আকারে যন্ত্র থেকে বেরিয়ে আসে। পরে শিট কেটে চাহিদামতো পলিব্যাগের আকার দেওয়া হয়।

যান্ত্রিক শক্তিমত্তা পরীক্ষা থেকে জানা গেছে, পাটের তৈরি ব্যাগ সাধারণ পলিব্যাগের চেয়ে প্রায় দেড়গুণ টেকসই এবং মজবুত। তাছাড়া এটির বাজার দরও সাধারণ পলিথিন ব্যাগের চেয়ে বেশ কম। এটি পরিবেশ বান্ধব ও বটে। কারণ এটি মাটির নিচে চাপা পড়লে ধীরে ধীরে মাটির সাথে মিশে যায়।

তবে এটি তৈরীতে কী ধরনের রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় এবং কত তাপমাত্রায় এই পলিব্যাগ তৈরি হয় জানতে চাওয়া হয় বিজ্ঞানী মোবারক আহমদের কাছে। যদিও ব্যাপারটি তিনি খোলাসা করেননি। শুধু জানালেন ‘এটা তো বলা যাবে না, এটাই তো বিজ্ঞানীর ফর্মুলা।’

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: