Home » খেলাধুলা » ক্রিকেট » এশিয়া কাপের ১৪তম আসর ভারতে নয়, হবে আরব আমিরাতে
এশিয়া কাপের ১৪তম আসর ভারতে নয়, হবে আরব আমিরাতে
এশিয়া কাপের ১৪তম আসর ভারতে নয়, হবে আরব আমিরাতে

এশিয়া কাপের ১৪তম আসর ভারতে নয়, হবে আরব আমিরাতে

এশিয়া কাপ ক্রিকেট নিয়ে বেশ জটিলতা দেখা দিলেওে সেই ধোয়াশা কাটিয়ে এবার ভারতে নয় সংযুক্ত আরব আমিরাতেই বসতে যাচ্ছে চর্তুদশ আসর। মঙ্গলবার এমন একটি চাঞ্চল্যকর খবর প্রকাশ করেন এশিয়ান ক্রিকেট কাইন্সিল।  তাদের প্রকাশিত তথ্য মতে  চলতি বছরেই  ১৩ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এশিয়া অঞ্চলের সবচেয়ে মর্যাদাকর এই টুর্নামেন্ট।

এর আগে এবারের এশিয়া কাপের আসরটি ক্রিকেট অঙ্গণের সবচেয়ে ধনি দেশ ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তারা এনিয়ে অনিচ্ছুক প্রকাশ করেন। এর কারন ভারত-পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা। যার দরুন ভিন্ন ভেন্যু হিসেবে আরব আমিরাতকেই সবার পছন্দ বলে জানা যায়।

এ বিষয়ে এসিসি ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান নাজাম শেঠি বলেন, ‘ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক উত্তেজনার জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ভারত-পাকিস্তান বিরোধকে কেন্দ্র করে ২০১২ সাল হতে টানা ৩ বছর এশিয়া কাপ ক্রিকেট এর আয়োজক হন বাংলাদেশ।  বাংলাদেশে সর্বশেষ এশিয়া কাপ অনুষ্ঠিত হয় ২০১৬ সালে। ওই বছরের ওয়ানডের পরিবর্তে  আয়োজন করা হয় টি-২০ ফরম্যাট। টি-২০ বিশ্বকাপের কথা চিন্তা করেই এশিয়া কাপের ত্রয়োদশ আসর ছোট ফরম্যাটে আয়োজন করে এসিসি। ওই আসরের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জিতেছিলো ভারত।

কিন্তু এবার পূর্বের  ১২ আসরের মতই ১৪তম আসর অনুষ্ঠিত হবে ওয়ানডে ফরম্যাটে। এবারো ছয় দেশকে নিয়ে অনুষ্ঠিত হবে ১৪তম এশিয়া কাপ।

বাংলাদেশ, পাকিস্তান, ভারত,  শ্রীলঙ্কা ও আফগানিস্তান- এই পাঁচ দল সরাসরি অংশ নিবে টুর্নামেন্টে। মূল পর্বে খেলার জন্য প্লে-অফে লড়াই করতে হবে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, হংকং, নেপাল, ওমান ও পাপুয়া নিউগিনিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: