Home » জীবনধারা » এসি ছাড়াই ঘর ঠান্ডা করুন এই ৫টি উপায়ে
এসি ছাড়াই ঘর ঠান্ডা করুন এই ৫টি উপায়ে
এসি ছাড়াই ঘর ঠান্ডা করুন এই ৫টি উপায়ে

এসি ছাড়াই ঘর ঠান্ডা করুন এই ৫টি উপায়ে

বসন্তকাল শেষের দিকে, গরমও প্রায় পড়তে শুরু করেছে। এই গরমে বাইরে থেকে ফিরে কে না চায় একটু ঠান্ডা পরিবেশ। আর একারনে অনেকেই বাড়িতে এসি লাগায়। কিন্তু সবার তো আর সামর্থ্য নেই বাড়িতে এসি লাগানোর। তাই বলে হতাশ হওয়ারও কিছু নেই। এসি ছাড়াও ঘর ঠান্ডা রাখা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক এই গরমে ঘর ঠান্ডা রাখার কিছু সহজ টিপস।

১) পর্যাপ্ত বাতাসের ব্যবস্থা করাঃ ঘর ঠান্ডা রাখার সহজ উপায় হলো গরে পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যভস্থা করা। জানালার বিপরীত পাশে ফ্যান লাগাতে পারেন। এতে ঘরে বাতাসের প্রবাহ বেড়ে যায় এবং ঘর ঠান্ডা রাখে।

২) বিছানা ভেজা রাখাঃ বিছানা ভেজানোর কথা শুনে অনেকেই হয়তো ভাবছেন ভেজা বিছানায় আবার ঘুমাবো কি করে। ব্যাপারটা মোটেও তা নয়। ঘুমানোর কয়েক ঘন্টা আগে বিছানার চাদর ফ্রিজে রেখে দিন। তারপর ঘুমানোর সময় চাদরটা বের করে পেতে নিন।

৩) বরফের ব্যবহারঃ টেবিল ফ্যানের সামনে কিছু বরফ রেখে দিন। তারপর ফ্যানটি ছেড়ে দিন। বরফের কারনে বাতাস ঠান্ডা লাগবে।

৪) পর্দা ব্যবহারঃ ঘর ঠান্ডা রাখার ভালো উপায় হলো জানালায় পর্দা লাগানো। তবে এমন পর্দা ব্যবহার করুন যার মধ্য দিয়ে খুব সহজেই বাতাস প্রবেশ করতে পারে, কিন্তু সূর্যের আলো প্রবেশে বাঁধা দান করে।

৫) সুতি কাপড় ব্যবহারঃ গরমে যতটা সম্ভব সূতি কাপড়ের বেডশীট এবং পর্দা ব্যবহার করুন। কারন গরমকালে সূতি কাপড়ের কোনো জুড়ি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: