Home » খেলাধুলা » ক্রিকেট » কেমন ছিল ২০১৭? ক্রিকেটের সেই দিন গুলিকে আর একবার ফিরে দেখা
কেমন ছিল ২০১৭? ক্রিকেটের সেই দিন গুলিকে আর একবার ফিরে দেখা

কেমন ছিল ২০১৭? ক্রিকেটের সেই দিন গুলিকে আর একবার ফিরে দেখা

কলম্বোয় শততম টেস্টে শ্রীলংকাকে হারানো,আর তার উপর চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে উঠা,ব্যাক্তিক মানদন্দে সফল সাকিব আল হাসান, আইন আদালতের জটিলতা কাটিয়ে নির্বাচন সম্পন্ন,দি¦তীয় মেয়াদে সভাপতি নির্বাচিত হলেন নাজমূল হাসান পাপন। তবে ক্রিকাটারদের ব্যাক্তিক দুরত্বে হাতুরে সিং এর প্রস্তান এবং নিচের লিগ গুলোতে  আম্পিয়ারিং,ওয়াইড.নো ক্লেংকারি সব মিলিয়ে হাসি কান্নায় একাকার ছিল দেশের ক্রিকেট ২০১৭।

২০১৭! বাংলাদেশের ক্রিকেটের অজর্নের বছর সেই সাথে সাকবি আল হাসনের ও প্রাপ্তির বছর। সাকিব সবচেয়ে বেশি ২৯ টা টেস্ট উইকেট একটি ডাবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি করেন এ বছরই। এমনকি মুশফিককে নিয়ে সবচেয় বেশি ৩৬৭ রানের জুটিতেও অংশিদার হিসাবে ভ’মিকা পালন করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান । নিউজিল্যান্ডের মাটিতে ব্যার্থতার মাঝেও প্রাপ্তি সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরি এবং সবোর্চ্চ ব্যক্তিগত ইনিংস ২১৭। টেস্টে কম যাননি মুশফিকুর রহিম,২০১৭ তে সবোর্চ্চ রান ৭৬৬, সংগে দুটি সেঞ্চুরি, যার একটি  হায়দ্রাবাদে ভারতের সংগে ঐতিহাসিক প্রথম সফরে। কলম্বোয় শততম টেস্টে শ্রীলংকাকে হারিয়ে বাঘের গর্জন। এশিয়ার জায়ান্ট হিসেবে বাংলাদেশের ঝান্ডা ওঠে আরও উপরে। দেশের বাইরে কোন ফরমেটেই সিরিজ না হেরে আসা বাংলাদেশের জন্য প্রথম নজির।

চ্যাম্পিয়ন্স ট্রফ্রিতে সেঞ্চুরি করে নিউজিল্যান্ডের সংগে হারতে বসা ম্যাচ অবিশ্বাস্যভাবে বের করে নিয়ে আসেন মাহমুদুল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। প্রথমবার কোন বিশ্ব মঞ্চের সেমিফাইনালে ওঠে বাংলাদেশ আর তার স্বপ্ন ধূলিসাৎ হয় ভারতের সাথে হারের মাধ্যমে। তবুও ২০১৭ এর বড় অর্জন অস্টোলিয়াকে একমাত্র টেস্ট হরানো। অনেক নাটকের পর প্রায় ১১বছর পরে অস্টেলিয়ার বাংলাদেশে আসাটা কি কম চমকের নয়। আর চমকের বাকিটুকু অবশ্য নেতিবাচক , টেস্ট ,ওয়ান্ডেও টি-টুয়েন্টি প্রায় নয় বছর পর কোন ফরমেটেই একটি সুখের স্মৃতিও নিয়ে আসতে পারেনি বাংলাদেশ।

বছর জুরে আদালতে ঘুরপাক  খেয়েছে বিসিবি। অবশেষে সব জটিলতা কাটিয়ে সম্পন্ন হয়েছে নির্বাচন,আর দ্বিতীয় মেয়াদে সভাপতি নিবাচিত হয়েছেন  নাজমূল হাসান পাপন। ঘুরপাক খাচ্ছিল বিসবি প্রধান ও মুশফিকুর রহিমের বিপরীতমূখী কথাবার্তায়। টিম ম্যানেজম্যান্টের উপরে মুশফিকুর রহিমের প্রকাশ্য ক্ষোভ আর টেস্ট অধিনায়কের উপর বোর্ডের তোপ। ছয় বছর পর টেস্ট অধিনায়ক্ত ফিরে পান সাকিব আল হাসানআর এপ্রিলে দ্বায়িত্ব নেন টি-টুয়েন্টির।

কোচের সংগে সিনিয়র ক্রিকেটারদের মতভেদ ছিল অনেকটাই প্রকাশ্য আর তা জোরালোভাবে গুনজন লাভ করে হুট করে মাশরাফির টি-টুয়েন্টি থেকে অবসর এর সিদ্ধান্ত নেওয়ার দ্বারা। যাকে ঘিরে এতো বিতর্ক সেই একচ্ছত্র  ক্ষমতার  অধিকারি চন্ডিকা হাতুরে সিং ও ছেড়ে দেন কোচের দ্বায়িত্ব । বাংলাদেশের সংগে প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক  ছিন্ন করে  উড়াল দেন  নিজ দেশ শ্রীলংকায়।

আলোর নিচে অন্ধকার  বাংলাদেশের ঘরোয়া লিগ গুলোতে আম্পায়ারিং নিয়ে ক্লাবগুলোর অভিযোগ, চার বলে বিরানব্বই রানের কান্ড ওয়াইড, নোর একাধিক কেলেঙ্কারি । খেরার ভাবমুর্তি নষ্টের দায়ে ক্রিকেটার  ও ক্লাবকে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা দেয় বিসিবি।

আলোচিত ছিল  দেশের  ঘরোয়া লিগ গুলোর ক্রিকেটও । প্রথম বারের মত প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তোলে গাজী গ্রুপ ক্রিকেটার্স । নতুন চ্যাম্পিয়ন্স পেয়েছে বিপিএলও রংপুর রাইডার্স। পাঁচ আসরের চার সিরোপা জিতে মাশরাফির  নেতৃত্বে তার নামের পাশে যোগ হলো আরেকটি পালক। বছরের শেষটা হলো জাতীয় লিগে খুলনার হ্যাট্রিক শিরোপায়। একই বছরে  দুই বার চ্যাম্পিয়ান।

ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলংকা সিরজিকে সামনে রেখে শুরু হলো জাতীয় দলের ক্যাম্প। প্রথম দিনে তামিম মাশরাফি  দলের সংগে ছিলেন না। ক্রিকেটারদের  ফিটনেস নিয়ে দারুন খুশি টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানের বর্ষ সেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছে বাংলাদেশেরঃ বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। দলের বাকিরা হলেন – অস্টেলিয়ারঃ ডেভিট ওয়ার্নার ,স্টেভিন স্মিথ,মিচেল স্টাক র্,লাথান লায়ন। সাউথ আফ্রিকার ঃ ডিন এলগার. কাগিসো রাবাডা। ইংল্যান্ডেরঃ জিমি এন্ডারসন।ভারতের ঃ চেতেশ্বর পুজারা,বিরাট কোহলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: