Home » বিশ্ব » ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের জরিমানাসহ ২৪ বছরের কারাদন্ড

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের জরিমানাসহ ২৪ বছরের কারাদন্ড

ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক প্রভাব খাটানোর দায়ে ২৪ বছরের কারাদন্ড প্রদান করেছে দেশটির আদালত। ৬ই এপ্রিল শুক্রবার দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে এ শাস্তি প্রদান করা হয়েছে।

এ ঘটনায় আরও বলা হয়েছে, ২৪ বছরের কারাদন্ডের পাশাপাশি তাকে ১৮ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে।

বিচারক কিম সি উন তার দেওয়া এ রায় নিয়ে বলেন, ‘পার্ক গিউন-হাই ক্ষমতার অপব্যবহার করে স্যামসাংসহ বিভিন্ন কোম্পানিকে তার পুরনো বন্ধু চই সুন-সিলের নিয়ন্ত্রিত দুইটি ফাউন্ডেশনকে ৭৭.৪ বিলিয়ন ওন (৭২ মিলিয়ন ডলার) দান করতে বাধ্য করেন।’

রায় প্রদান করার সময় ৬৬ বছর বয়সী পার্ক গিউন-হাই আদালতে উপস্থিত ছিলেন না। এর আগে তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেন প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই।

কিন্তু ব্যাপক দুর্নীতি কেলেঙ্কারির অভিযোগে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার শীর্ষ আদালত গত বছরের ১০ মার্চ পার্ক গিউন হাইকে প্রেসিডেন্টে পদ থেকে বরখাস্ত করে। এর মধ্য দিয়ে দেশটিতে প্রথমবারের মতো অভিশংসনের মাধ্যমে কোনো প্রেসিডেন্টকে বরখাস্ত করা হয়।

পরে প্রেসিডেন্ট থাকা অবস্থায় ক্ষমতার অপব্যবহার ও অনৈতিক প্রভাব খাটানোর দায়ে পার্ক গিউন-হাইয়ের বিচার শুরু হয়, যে মামলার রায় শুক্রবার ঘোষণা করে আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: