Home » স্বাস্থ্য » গরমে ছেলেদের ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ টিপস্

গরমে ছেলেদের ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ টিপস্

গরমে যে শুধু মেয়েরাই ত্বকের সমস্যায় ভুগবেন তা নয়, ছেলেদেরাও এই সমস্যায় ভালোই ভুগছেন। বাইরে ঘোরাঘুরি, খেলাধুলা বা কাজ কর্মের কারণে ধুলো বালিতে যাওয়া এবং ঠিক মতো ত্বকের যত্ন না নেয়ার ফলে ছেলেদের ত্বকের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে। একারণে ছেলেদের একটু ত্বকের যত্নের প্রয়োজন রয়েছে।

  • স্ক্রাব করাঃ প্রচন্ড রোদ্দুরে বাইরে বের হলে ত্বকের উপরিভাগে কালো ছোপ ছোপ দাগ পড়ে এবং ধুলোবালি জমে। ফলে ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি হয়। একারনে বাইরে থেকে ফিরেই ত্বক দ্রুত স্ক্রাব করে ফেলুন।
  • ত্বকের সুরক্ষাঃ বাইরে বের হওয়ার সময় অবশ্যই ত্বকে সানস্ক্রিন কোনো ক্রিম লাগিয়ে নিন। সর্বদা উচ্চ মাত্রার এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগানোর চেষ্টা করবেন। এছাড়া ত্বক অতিরিক্ত ঘেমে গেলে নরম কাপড় বা টিস্যু দিয়ে মুছে ফেলবেন।
  • ত্বকের তৈলাক্ত ভাব দূরীকরণঃ গরমে বেশিরভাগ সময়ই ত্বক তৈলাক্ত দেখা যায়। তৈলাক্ত ত্বকে ধুলোবালি জমে ত্বকের উপরিভাগ কালচে হয়ে যায় এবং ব্রণের সমস্যা সৃষ্টি হয়। এই সমস্যা দূরীকরনে টমেটো পিষে ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব ধূর হবে।
  • ত্বক হাইড্রেশন রাখুনঃ ডি-হাইড্রেশন পড়লে ত্বকের রুক্ষতা ও শুষ্কতা বেড়ে যায়। ফলে ত্বকের উপরিভাগ ফেটে যায়। তাই ত্বককে হাইড্রেট রাখতে পরিমিত পরিমাণ পানি ও পানীয় পান করুন। দিনে অন্তত পক্ষে ৮ গ্লাস পানি পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: