Home » স্বাস্থ্য » জেনে নিন কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা
জেনে নিন কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা
জেনে নিন কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

জেনে নিন কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

কাঁচা ছোলার গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই অবগত। ছোলা ভিজিয়ে, সিদ্ধ করে বা রান্না করে খাওয়া উচিৎ। কারন প্রতি ১০০ গ্রাম ছোলায় রয়েছে, আমিষ প্রায় ১৮ গ্রাম, কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম, ফ্যাট মাত্র ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২। তবে চলুন জেনে নেওয়া যাক প্রতিদিন সকালে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

১) হৃদরোগের ঝুঁকি কমায়ঃ গবেষণায় প্রমাণিত যে, খাবারে ছোলা যুক্ত করলে টোটাল কলেস্টেরল এবং খারাপ কলেস্টেরল এর পরিমাণ কমে যায়। এছাড়া ছোলায় রয়েছে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের আঁশ যা হৃদরোগের ঝুঁকি কমায়।

২) রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেঃ আমেরিকান একটি গবেষণায় দেখা গিয়েছে, যে সকল নারীরা অধিক পরিমাণে ফলিক এসিডযুক্ত খাবার খান তাদেরে উচ্চ-রক্তচাপের প্রবণতা কমে যায়। আর ছোলায় রয়েছে প্রচুর পরিমাণে ফলিক এসিড। ফলে নিয়মিত সকালে কাঁচা ছোলা খেলে উচ্চ-রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

৩) রক্ত চলাচলঃ প্রতিদিন সকালে এক মুঠো কাঁচা ছোলা খাওয়ার ফলে পায়ের আর্টারিতে রক্ত চলাচল বেড়ে যায়। তাছাড়া ছোলায় রয়েছে আইসোফ্লাভন ইস্কেমিক যা স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিদের আর্টারির কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়।

৪) কোষ্ঠ্যকাঠিন্য দূরঃ ছোলায় রয়েছে খাদ্য আঁশ যা কোষ্ঠ্যকাঠিন্য দূর করতে সহায়তা করে।

৫) ডায়াবেটিকস প্রতিরোধেঃ ১০০ গ্রাম কাঁচা ছোলায় রয়েছে প্রায় ১৭ গ্রাম আমিষ বা প্রোটিন, ৬৪ গ্রাম শর্করা বা কার্বোহাইড্রেট এবং ৫ গ্রাম ফ্যাট বা তেল। ছোলার শর্করা বা কার্বোহাইডেটের গ্লাইসেমিক ইনডেক্স কম। তাই ডায়াবেটিক রোগীদের জন্য ছোলার শর্করা উপকারী।

৬) অস্থির ভাব দূরীকরণঃ কাঁচা ছোলায় শর্করার গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ খুবই কম। ফলে কাঁচা ছোলা খেলে আমাদের শরীরের অস্থির ভাব দূর হয়।

৭) রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ কাঁচা ছোলা ভিজিয়ে আদার সঙ্গে খেলে শরীরের প্রয়োজনীয় আমিষ ও অ্যান্টিবায়োটিক দুইটার চাহিদাই পূরণ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: