Home » স্বাস্থ্য » বাদামে রয়েছে যত গুণ

বাদামে রয়েছে যত গুণ

বন্ধু-বান্ধবের সাথে আড্ডায় বসলে বাদামের কোনো জুড়ি নেই। তবে আপনি কি জানেন এই বাদামে রয়েছে অজানা কতো স্বাস্থ্য গুণাগুণ। তাই যেভাবেই আপনি বাদাম খান না কেনো তা আপনার স্বাস্থ্যের জন্য উপকারীই হবে। তবে চলুন জেনে নেওয়া যাক বাদামের গুণাগুণ সম্পর্কে-

চিনাবাদামঃ
এই প্রজাতির বাদামে প্রোটিন, ফাইবার,ক্যালসিয়াম,আয়রন, সোডিয়াম,পটাসিয়াম, ভিটামিন-এ,বি, সি রয়েছে। যা প্রোটিনের ভালো উৎস। প্রতিদিন ভোরবেলা খালি পেটে বাদাম খেলে প্রচুর পরিমাণে এনার্জি পাওয়া যায়। নিয়মিত পরিমিত পরিমাণে চিনাবাদাম বাদাম খেলে হার্ট ভালো থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

আখরোটঃ
এতে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ফসফরাস, সোডিয়াম, ওমেগা-৩ ফ্যাটি এসিড ভিটামিন। যা হাড় শক্ত করে এবং ব্রেনে পুষ্টি যোগায়। এছাড়া এটি রক্ত শুদ্ধ করে এবং লিবার ও কিডনি ভালো রাখে।

আলমন্ডঃ
এতে রয়েছে আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন-এ। এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ফলিক এসিড ও ভিটামিন ই। তাই বাদামের রাজা বলা হয় আলমন্ডকে। এটি অ্যানিমিয়া ভালো করে এবং ত্বক উজ্জ্বল করে। এছাড়া নিয়মিত চার-পাঁচটি আমন্ড খেলে এলডিএল কোলেস্টেরল বা ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমে যায়। ফলে হৃদরোগের আশঙ্কা থাকে না। আলমন্ডের ফাইবার শরীরে কার্বোহাইড্রেট শোষণের গতি কমায়। ফলে ডায়াবেটিসের জন্য উপকারি। চেহারা সুন্দর করতেও এটি বেশ সহায়তা করে। আলমন্ড বাটা নিয়মিত লাগালে বলিরেখার হাত থেকে মুক্তি পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: