Home » জীবনধারা » মন ভালো করবে আকাশের রঙ
মন ভালো করবে আকাশের রঙ
মন ভালো করবে আকাশের রঙ

মন ভালো করবে আকাশের রঙ

আকাশ কতো বিচিত্র তাই না। এর শেষ বা শুরু কোনোটাই খুঁজে পাওয়া সম্ভব নয়। আকাশের রঙে মহিত হয়ে কত কবি কত কবিতাও যে লিখেছে তার কোনো শেষ নেই। আকাশের সাত রঙের উপর মানুষের মনের উপরও প্রভাব ফেলতে পারে। তাইতো বলা হয় দিনে একবার হলেও আকাশের দিকে তাকান। তবে চলুন জেনে নেওয়া যাক আকাশের দিকে তাকানোর ইতিবাচক প্রভাব সম্পর্কে।

নীলঃ দিন হোক বা রাত যেকোনো সময় আকাশের দিকে তাকালে মন ভালো হয়ে যায়। এছাড়া নীল রঙকে প্রশাশ্তির রঙ বলা হয়। তাই শত ব্যস্ততার মধ্যে থাকলেও দিনে অন্তত একবার আকাশের দিকে তাকান।

লালঃ লাল রঙকে ভালোবাসার প্রতীক বলা হয়। এছাড়া জীবশক্তির উৎস লাল রঙ। ক্লান্ত শরীরে লাল রঙের দিকে তাকালে কাজের স্পৃহা বাড়ে।

হলুদঃ মস্তিষ্ককে জাগ্রত রাখতে ও মনযোগ বাড়াতে সাহায্য করতে এই রঙ বেশ সহায়তা করে। এছাড়া ঘুমের প্রবণতা দেখা দিলে হলুদ রঙের দিকে তাকান ঘুম চলে যাবে।
কমলাঃ কমলাকে উষ্ণতার রঙ বলা হয়। অন্যদিকে লাল ও হলুদ রংয়ের সমন্বয়ে কমলা রং তৈরি হয় বলে এতে ওই দুই রংয়ের কিছুটা প্রভাব রয়েছে। ফলে জ্ঞান এবং শারীরিক শক্তির সমন্বয় দুটোর ক্ষেত্রেই ভূমিকা রাখে কমলা রং।

সবুজঃ অনেক সময় বলা হয় সবুজ আমাদের এই পৃথিবী। কারণ বিশ্বের অধিকাংশ গাছ, ঘাস, লতা-পাতার রং সবুজ। তাই সবুজ রঙকে প্রকৃতির রঙ ও বলা হয়। এছাড়া পেশী ও স্নায়ুচাপ কমানোর পাশাপাশি সব ধরনের চিন্তা থেকে মুক্তি দিতে সাহায্য করে সবুজ। তাই কাজের ফাঁকে সুযোগ পেলে একটু সবুজ রঙ দেখে নিন।

গোলাপীঃ মানুষের চিন্তায় ইতিবাচক প্রভাব ফেলে গোলাপী রঙ। এছাড়া বিরক্তি ও রাগ কমাতেও এই রঙ বেশ সহায়তা করে। অন্যদিকে গোলাপী রংয়ের পোশাক মানুষকে বাহ্যিকভাবে আকর্ষণীয় করে।

সাদাঃ সাদা রঙকে শুদ্ধতার প্রতীক হিসাবে ধরা হয়। এছাড়া সব ধরনের নেতিবাচক চিন্তা দূর করতে সহায়তা করে সাদা রঙ। অন্যদিকে বিশ্বস্ততার প্রতীক হিসেবেই চিকিৎসক ও নার্সরা সাদা রংয়ের অ্যাপ্রোন ব্যবহার করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: