Home » আফ্রিকা » মারা গেলেন উইনি ম্যান্ডেলা!!

মারা গেলেন উইনি ম্যান্ডেলা!!

ইহলোকের মায়া ত্যাগ করে পরলোক গমন করলেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা ও সাবেক ফার্স্ট লেডি উইনি মাদিকিয়িল্লা-ম্যান্ডেলা। এছাড়া তার আরও একটি পরিচয় রয়েছে, তিনি উইনি ম্যান্ডেলা ছিলেন বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদী নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী। স্থানীয় সময় সোমবার দুপুরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর।

উল্লেখ্য যে, ১৯৩৬ সালে ট্রান্সকেই নামে পরিচিত ইর্স্টান ক্যাপে জন্মগ্রহণ করেন উইনি ম্যান্ডেলা। এরপর ১৯৫০ এর দশকে নেলসন ম্যান্ডেলার সঙ্গে দেখা হয় উইনির। এসময় তিনি একজন প্রশিক্ষিত সমাজকর্মী ছিলেন। ১৯৯৪ সালে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন নেলসন ম্যান্ডেলা। এসময় তিনি প্রথম বিয়ে করেন। কিন্তু তার প্রথম বিয়ে বেশিদিন টেকেনি। এরপর তিনি তার দীর্ঘদিনের রাজনৈতিক সহযোদ্ধা উইনি ম্যান্ডেলার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। কিন্তু মাত্র ৩৮ বছর বিবাহিত জীবন কাটান এই দম্পতি। তবে নেলসন ম্যান্ডেলার কারাবাসের কারনে প্রায় ৩ দশক আলাদা থাকতে হয়েছে তাদের। তিন দশকের ও অধিক সময় ধরে বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতীক ছিলেনে এই এরা দুজনে। কিন্তু পরবর্তী সময়ে উইনি ম্যান্ডেলার খ্যাতি আইনগত এবং রাজনৈতিকভাবে বিতর্কীত হয়।

উইনি ম্যান্ডেলার পারিবারিক মুখপাত্র ভিক্টোর ডালামিনি জানান, সোমবার দুপুরে জোহানেসবার্গের সোয়িটোর বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এসময় তার তার পাশে পরিবারের সকল সদস্য এবং প্রিয়জনরা সকলেই উপস্থিত ছিলেন। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন ম্যান্ডেলা একারনে বছরের শুরু থেকেই তাকে হাসপাতালে আসা-যাওয়ার মধ্যে থাকতে হয়েছে।

ম্যান্ডেলার মৃত্যুতে শোকার্ত তার আপনজনেরা এবং রাজনৈতিক নেতারা। তার মৃত্যু সংবাদ শোনার পর থেকেই শোকার্তরা এবং রাজনৈতিক নেতারা তার বাড়িতে ভিড় জমাতে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: