Home » খেলাধুলা » ক্রিকেট » মাশরাফি দলে এলেই দল যেন প্রাণ ফিরে পায়
মাশরাফি দলে এলেই দল যেন প্রাণ ফিরে পায়
মাশরাফি দলে এলেই দল যেন প্রাণ ফিরে পায়

মাশরাফি দলে এলেই দল যেন প্রাণ ফিরে পায়

বাংলাদেশের কোটি কোটি ভক্তের প্রিয় নাম মাশরাফি বিন মর্তুজা। আর নিজের নামের প্রতি ধারাবাহিকভাবেই সুবিচার করছেন প্রিয় ‘ম্যাশ’। তার ছোয়ায় বাংলাদেশ ক্রিকেট দল যেন কেমন করে বদলে যায়। মাশরাফি উপস্থিতিতে প্রাণ ফিরে পান মিরাজ-মুস্তাফিজরা। বলতে পারেন মাশরাফি যেন পরশ পাথর।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ ও ওয়ানডে সিরিজকে পাশাপাশি রাখলেই সেই চিত্র আরও স্পষ্ট হবে। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ প্রথমটিতে ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে হারে। দ্বিতীয় টেস্টে ১৬৬ রানের পরাজয়। কিন্তু ওয়ানডে চিত্রটা পুরো উল্টো। প্রথম ওয়ানেডেতে বাংলাদেশ জয় পেয়েছে ৪৮ রানে। দ্বিতীয় ওয়ানডেতে জিততে হেরে গেছে ৩ রানে। আর শেষ ও সিরিজ নির্ধারণী ম্যাচে ১৮ রানে জয় পেয়ে ৯ বছর পর বিদেশে সিরিজ জিতল বাংলাদেশ।

সিরিজে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। দলের সদস্যদের কাছ থেকে আদায় করে নিয়েছেন সেরাটা। প্রতিপক্ষকে চাপে রাখতে প্রতিনিয়ত বোলিংয়ে-ব্যাটিংয়ে কৌশলের আশ্রয় নিয়েছেন। শেষ ম্যাচে তো সাব্বির-মোসাদ্দেকদের আগে ব্যাটিংয়ে নেমে খেলেছেন ২৫ বলে ৩৬ রানের মারকুটে ইনিংস। অাবার বল হাতেও নিয়েছেন এভিন লুইস ও শাই হোপের উইকেট। পুরো সিরিজে নিয়েছেন মোট ৭ উইকেট।

আর সিরিজ জয়ের পর সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘ক্রিকেট হচ্ছে একটা মানসিক গেম (মাইন্ড গেম) , তবে আমাদের ছেলেরা প্রথম ওয়ানডে থেকেই ঘুরে দাঁড়িয়েছে। যদিও দ্বিতীয় ওয়ানডেতে আমরা হেরেছিলাম, তবে ওই ম্যাচের পুরোটা জুড়েই আমাদের আধিপত্য ছিল। সবাই ভাল ফর্মে আছে, তবে তরুণদের জেগে উঠতে হবে। আমাদের বোলাররা তিন ম্যাচেই দুর্দান্ত বোলিং করেছে। এখন আমাদের টি-টোয়েন্টি সিরিজেও আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে হবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টিতে বিশ্ব সেরা দল’

অর্থাৎ আত্মবিশ্বাসই হচ্ছে তার পরশ পাথর হয়ে উঠার মূলমন্ত্র। প্রকৃতই, মাইন্ড গেমে জিততে হলে তো আত্মবিশ্বাসটা খুবই জরুরি। টি-টোয়েন্টিতে সাকিব পারবেন কি টাইগারদের আত্মবিশ্বাসটা ধরে রাখতে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: