Home » স্বাস্থ্য » মেন্সট্রুয়েশন অনিয়মিত হওয়ার প্রধান ৩টি কারণ
মেন্সট্রুয়েশন অনিয়মিত হওয়ার প্রধান ৩টি কারণ
মেন্সট্রুয়েশন অনিয়মিত হওয়ার প্রধান ৩টি কারণ

মেন্সট্রুয়েশন অনিয়মিত হওয়ার প্রধান ৩টি কারণ

পিরিয়ড নিয়ে সমস্যায় ভোগেন না এমন নারীর সংখ্যা খুব কমই পাওয়া যায়। ঋতুস্রাব অনিয়মিত ভাবে হওয়াকে বিজ্ঞানের ভাষায় ‘অলিগোমেনোরিয়া’ বলে। তবে অনিয়মিত পিরিয়ড হওয়ার কয়েকটি কারণও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক এই কারণগুলো সম্পর্কে-

১) শারীরিক কসরতঃ যেসব নারীরা বেশি বেশি দৌড়ান বা ড্যান্সের মতো শারীরিক কসরত করেন তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। কারণ অতিরিক্ত শরীরচর্চায় যে পরিমাণ পরিশ্রম হয় তাতে স্ট্রেস লেভেল বা চাপের মাত্রা বেড়ে যায়। সেইসঙ্গে যৌন হরমোন নিয়ন্ত্রণে শরীরের প্রয়োজনীয় শক্তি নিঃশেষ করে। ফলে অনিয়মিত ঋতুস্রাবের সৃষ্টি হয়।

২) নিম্নমানের খাবারঃ নিম্নমানের খাবার মানে কম দামি খাবার নয়। যেসকল খাবারে পুষ্টিগুণ কম এবং উচ্চমাত্রার উদ্দীপক যুক্ত এগুলোকে নিম্নমানের খাবার বলা হয়। এসব খাবার অ্যাড্রিনাল এবং থাইরয়েড গ্রন্থির ক্ষতি করতে পারে। এছাড়া এসব খাবারে অবসাদের মাত্রা বেড়ে যায় এবং অপটিমাল ফাংশনের প্রয়োজনীয় হরমোন সৃষ্টিতে বাধা দেয়। ফলে ঋতুস্রাব দেরিতে হয়।

৩) মানসিক চাপঃ অতিরিক্ত মানসিক চাপের ফলে শরীরে ডিম্বাশয়ের প্রসার না করে শক্তি সংরক্ষণ করে। এছাড়া শরীরে ইস্ট্রোজেনের মাত্রা কমে গেলে গর্ভধারন করা সম্ভব হয় না। ফলে অনিয়মিত ঋতুস্রাব হয়ে থাকে।

উপরোক্ত কারনগুলো ছাড়াও বিভিন্ন কারনে অনিয়মিত ঋতুস্রাব হতে পারে। তবে কারণ যেটাই হোক এই সমস্যা দেখা দিলে দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হোন। অন্যথায় অল্প থেকে বড় কোনো সমস্যার সৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: