আবার ও চমক দেখালো চীন

চীনের সৃষ্টিকৃত করোনা ভাইরাসে  যখন চীনসহ সারাবিশ্ব আতঙ্কিত ঠিক সেই সময়ে চমক দেখাল চীন সরকার।  ১০ দিনের মধ্যে হাসপাতাল তৈরি করে দেখালো   দেশটি।১ কোটি ১০ লাখ মানুষের বসবাস  উহান  শহরে। গত ২৪ জানুয়ারি  উহান শহরে  ১০০০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল তৈরি  কাজ শুরু  হয়।

হাসপাতালের নাম দেয়া হয় হুশেনশাহ হাসপাতাল। ২৫০০০ বর্গমিটার জায়গা  জুড়ে তৈরি করা  হয়েছে ,৪০টি মেশিনের সাহায্যে দিন-রাত কাজ চালিয়ে নির্মাণ করা হয়, এবং  কাজটি কত দ্রুত সম্পন্ন হচ্ছে তা জনসাধারণের দেখার জন্য রাষ্ট্র টেলিভিশনে  সরাসরি সম্প্রচার করা হয়েছে।  সেই সঙ্গে দেশটির  হাসপাতাল নির্মাণ কর্তৃপক্ষ  জানিয়েছে যে চলতি মাসের  মাঝামাঝি সময়ে  ১৩০০  শয্যা বিশিষ্ট দ্বিতীয় হাসপাতালটি  নির্মাণ কাজ শেষ হবে।

তারা আরো জানায় যে অল্প সময় বিশাল বিশাল প্রকল্প বাস্তবায়নের  কৃতিত্ব চীন সরকারের রয়েছে। এর আগে ২০০৩ সালে সার্স গীদের চিকিৎসার জন্য ৭ দিনের মধ্যে বেলজিয়ামে একটি হাসপাতাল তৈরি করেছিলেন এবং উক্ত হাসপাতালে ৭০০  রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছিল।  সার্স ভাইরাসে আক্রান্ত রোগীর  সংখ্যাছিল ৮১০০ জন


 ০৫/০২/২০২০  বুধবার পর্যন্ত   করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ৪৯০ জন এবং আক্রান্ত ২৪ হাজার ৩২৪ জন।   করোনা ভাইরাসে আক্রান্ত কারণে শহরটিতে চন্দ্র নববর্ষের ছুটি ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। থাইল্যান্ডের একদল চিকিৎসক ফ্লু  এবং HIV এর  ঔষধের সংমিশ্রণে নতুন একটি  ঔষধ তৈরি করে। যা   করোনা ভাইরাসের প্রতিকার হিসেবে কাজ করে ।  ওষুধের  মাধ্যমে ভাইরাস থেকে সম্পূর্ণ  ভাবে বাঁচা না গেলেও  প্রাথমিকভাবে ব্যাপক সফলতা মিলছে বলে জানিয়েছেন  গবেষকেরা।

রিপোর্টার  
মোঃতরিকুল ইসলাম 
কাশিয়ানী ইউপি রিপোর্টার
Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

আরও খবরের জন্য

Leave a Comment